কঙ্কাল বিক্রি করেই পাঁচ কোটি টাকা!

0
347

খবর ৭১:উত্তর-পশ্চিম সাইবেরিয়ায় ১০ বছর আগে একটি কঙ্কাল বিক্রি হয়েছে প্রায় পাঁচ কোটি টাকায়। প্রায় ১০ হাজার বছর আগে বিলুপ্ত হয়ে যাওয়া ম্যামথ ব প্রাগৈতিহাসিক হাতির কঙ্কালটি নিলামে তোলে ফ্রান্সের লিয়ন শহরের এক নিলামঘর।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, লিয়নের এই নিলামঘরে এক ম্যামথের কঙ্কাল নিলাম হয়েছে ৬,৪৪,৪৪০ মার্কিন ডলার বা প্রায় ৫ কোটি টাকা।

ম্যামথ বা প্রাগৈতিহাসিক হাতি পৃথিবী থেকে লুপ্ত হয়ে গেছে ১০ হাজার বছর আগেই। এই কঙ্কালটির বিশেষত্ব এখানেই যে, কঙ্কালটি অক্ষত। তিন মিটার উচ্চতার এই কঙ্কালকে দাঁড় করানো হয়েছে এমন ভেবে, যেন সে হেঁটে চলেছে সামনের দিকে। এই কঙ্কালটিই এখনও পর্যন্ত প্রাপ্ত সর্ববৃহৎ ম্যামথ-কঙ্কাল। কঙ্কালটির ক্রেতা এক ওয়াটারপ্রুফ কোম্পানির সিইও। প্রসঙ্গত, এই কোম্পানির লোগোটিতে ম্যামথের ছবি রয়েছে।

ওয়াটারপ্রুফ কোম্পানি সোপ্রেমা-র সিইও পিয়ের-এতিয়েন বাইন্ডশেডলার সংবাদ সংস্থাকে জানিয়েছেন, আগুত্তে অকশন হাউস থেকে তিনি এই কঙ্কালটি কিনেছেন এই কারণেই যে, এই কঙ্কালে ৮০ শতাংশ আসল হাড় রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ম্যামথটির জীবন্ত অবস্থায় ওজন ছিল ১৪০০ কিলো। ১০ বছর আগে উত্তর-পশ্চিম সাইবেরিয়ায় কঙ্কালটি পাওয়া গিয়েছিল।

তুষার যুগের শেষে যখন বরফ গলতে শুরু করে, তখনও লোমশ হাতি ম্যামথ অস্তিত্ব সংকটে পড়ে। এছাড়াও সেযুগের মানুষ প্রবল পরিমাণে ম্যামথ শিকার করে তাদের লুপ্তির পথ প্রশস্ত করে বলে জানা যায় বিভিন্ন গুহাচিত্র থেকে।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here