এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

0
473
এসএসসি ও সমমান পরীক্ষা শুরু
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ সোমবার। প্রথমদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকালে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন ডা. দীপু মনি। তিনি বলেছেন, পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়া হয়েছে।

প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। তিনি শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোনিবেশ করার পরামর্শ দিয়ে বলেছেন, প্রশ্নফাঁসের গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধেও কঠোর অ্যাকশন নেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন শাখা এ ব্যাপারে সর্বোচ্চ সজাগ ও সতর্ক আছে।

এবার নিয়মিত-অনিয়মিত মিলে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে।

গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। সেই হিসাবে এবার মোট ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কম। এবার সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে।

তবে গত বছরের তুলনায় এবার শিক্ষাপ্রতিষ্ঠান ২০২টি ও কেন্দ্র ১৫টি বেড়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, অন্যবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here