এসএম. জহিরুল ইসলাম ৩য় বারের মতো আরজেএফ’র চেয়ারম্যান নির্বাচিত

0
370

মোঃ শাহিন :
সাংবাদিক ও কলাম লেখক এসএম. জহিরুল ইসলাম ৩য় বারের মতো রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) এর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। গত ৩০ জুন ২০১৮ ঢাকায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে আরজেএফ’র জাতীয় কাউন্সিল ও কেন্দ্রীয় কমিটির নির্বাচন সম্পন্ন হয়। নির্বাচনে চেয়ারম্যান পদে আর কোন প্রার্থী না থাকায় নির্বাচন কমিশন এসএস. জহিরুল ইসলাম’কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরজেএফ’র চেয়ারম্যান ঘোষণা করেন। উক্ত নির্বাচনে এসএম. জহিরুল ইসলাম চেয়ারম্যান ও মোঃ মাহফুজুল হক মহাসচিব সহ ৪৫ সদস্য বিশিষ্ট আরজেএফ’র কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।
আরজেএফ’র সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক এ্যাড. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ। প্রধান আলোচক ছিলেন, আরজেএফ’র প্রধান নির্বাচন কমিশনার লায়ন মোঃ গনি মিয়া বাবুল। বিশেষ অতিথি ছিলেন, আরজেএফ’র নির্বাচন কমিশনার আলী নিয়ামত, আরজেএফ’র উপদেষ্টা আলহাজ¦ নূর মোহাম্মদ কোতোয়াল। স্বাগত বক্তব্য রাখেন, আরজেএফ’র চেয়ারম্যান এসএম. জহিরুল ইসলাম। নির্বাচন পরিচালনা করেন, আরজেএফ’র প্রধান নির্বাচন কমিশনার লায়ন মোঃ গনি মিয়া বাবুল ও নির্বাচন কমিশনার আলী নিয়ামত। অন্যদিকে, এসএম. জহিরুল ইসলাম’কে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরজেএফ’র চেয়াম্যান নির্বাচিত করায় তিনি আরজেএফ’র সকল স্তরের নেতৃবৃন্দের কাছে কৃতজ্ঞা প্রকাশ করেছেন।
জানাযায়, এসএম. জহিরুল ইসলাম ছাত্রজীবন থেকেই বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। ছাত্র রাজনীতির পাশাপাশি সাংবাদিকতার সাথে জড়িত হন ১৯৯০ সালে। ১৯৯২ সালে ৫ ফেব্রুয়ারি তৎকালীন মুলাদীতে কর্মরত গণমাধ্যম কর্মীদের নিয়ে মুলাদী প্রেসক্লাব প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৯৬ সালে থেকে ঢাকায় অবস্থান করে বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ঢাকা থেকে প্রকাশিত জাতীয় পত্রিকা দৈনিক ঘোষণার প্রধান প্রতিবেদকের দায়িত্ব পালন করছেন। সাপ্তাহিক নয়াপদক্ষেপ পত্রিকারও তিনি নির্বাহী সম্পাদক। এ ছাড়াও কলাম, নিবন্ধ ও প্রবন্ধ লিখছেন দেশের সকল জাতীয় পত্রিকায়। এসএম. জহিরুল ইসলাম বর্তমান সময়ে বাংলাদেশের সর্ববৃহৎ তৃণমূল গণমাধ্যমকর্মীদের সংগঠন রুর‌্যাল জার্নালিষ্ট ফাউন্ডেশন (আরজেএফ) ৩য় মেয়াদে চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। এছাড়াও তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সদস্য, বাংলাদেশ অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশন এর প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিষ্ট অর্গানাইজেশন (এফবিজেও) এর প্রতিষ্ঠাতা সদস্য সচিবের দায়িত্ব পালন করেছেন। ঐ ফেডারেশনে প্রায় ৬৩টি সাংবাদিক সংগঠন তালিকাভূক্ত রয়েছে। এসএম. জহিরুল ইসলাম বর্তমানে সাংবাদিক সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। এর মধ্যে আধুনিক বাংলা মানবাধিকার সংস্থার চেয়ারম্যান, রুর‌্যাল কালচারাল একাডেমীর প্রধান সমন্বয়ক, ভিলেজ ফিজিশিয়ান ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা, মুলাদী উপজেলা সমিতি, ঢাকার যুগ্ম সাধারণ সম্পাদক, ঢাকাস্থ মুলাদী সামাজিক, সাংস্কৃতিক সংস্থা (ঢামুসাস) এর নীতি নির্ধারণী কমিটির সদস্য, আলোকিত মুলাদীর সাংগঠনিক সম্পাদক, মুলাদী উপজেলা উত্তর প ইউনিয়ন উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য। এসএম. জহিরুল ইসলাম ১৯৭৪ সালের ১লা জুলাই মুলাদী উপজেলার চরকালেখান গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ শাহে আলম সরদার, মাতা মরহুমা বিলকিস বেগম।
উল্লেখ্য, গত ৩০ জুন ২০১৮ ঢাকায় বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ) জাতীয় কাউন্সিল-২০১৮ ও কেন্দ্রীয় কমিটির নির্বাচনে এসএম. জহিরুল ইসলাম চেয়ারম্যান ও মোঃ মাহফুজুল হক মহাসচিব সহ ৪৫ সদস্য বিশিষ্ট আরজেএফ’র কেন্দ্রীয় কমিটি নির্বাচিত হয়। কমিটির অন্যরা হলেন, আরজেএফ’র ভাইস-চেয়ারম্যান সেকেন্দার আলম শেখ, এম.এ ক্বারী, সালাম মাহমুদ, যুগ্ম মহাসচিব মোঃ আল-আমিন (শাওন) এলএল.বি, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ আলম খান সজল, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মিল্টন খান, জামাল শিকদার, সহ-সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, দপ্তর সম্পাদক মাহবুব আরা দুলু, সহ-দপ্তর সম্পাদক আজিজুন নাহার, অর্থ সম্পাদক সৈয়দ আল-আমিন হোসেন সোহাগ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ইসমাইল হোসেন রকি, আইন সম্পাদক মোঃ শাহিন (সোভন), যুব ও ক্রীড়া সম্পাদক মোঃ মনিরুজ্জামান, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক লুৎফুর নাহার রিক্তা, সহ-সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আনোয়ার হোসেন, মানবাধিকার সম্পাদক এনামুল হক নাঈম, সহ-মানবাধিকার সম্পাদক কামরুল আলম মামুন, আন্তর্জাতিক সম্পাদক এনামুল হক শামীম, সহ-আন্তর্জাতিক সম্পাদক এনামুল, ধর্ম বিষয়ক সম্পাদক ছিদ্দিকুর রহমান আযাদী, স্বাস্থ্য সম্পাদক আহাম্মাদুল বারী বাবুল, সহ-স্বাস্থ্য সম্পাদক আইয়ুব আনসারী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ওয়াহেদুর রহমান, সহ-ত্রাণ ও সমাজকল্যাণ আতিকুর রহমান, মহিলা সম্পাদক উর্মি রহমান, সহ-মহিলা সম্পাদক শাহিন স্বপ্না, তথ্য ও গবেষণা সম্পাদক নার্গিস জুই, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক শাহীনুর রহমান সোনা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মাসুদ আলম, সহ-বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক কাজী আঃ মান্নান, কৃষি ও সমবায় সম্পাদক বিপ্লব কুমার দাস, বন ও পরিবেশ সম্পাদক রিয়াজুল ইসলাম, ক্ষুদ্র ও কুটির শিল্প সম্পাদক শেখ মুজিব, প্রশিক্ষণ সম্পাদক সাব্বির আহমদ, সহ-প্রশিক্ষণ সম্পাদক জুলহাস শিকদার, কার্যনির্বাহী সদস্য হাসান ইমাম, আক্তার উজ্জামান, আব্দুল কাদের জিলানী, এম.এ কবির মুন্সী, আমিনুল ইসলাম জুয়েল ও সৈয়দ মাহমুদুল হক আক্কাস।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপদেষ্টা ফাতেমা ইসলাম, শারমিন পারভীন লিজা, মোঃ দেলোয়ার হোসেন শিকারী, আলহাজ্ব আলাউদ্দিন আমীন, স্থায়ী পরিষদের সদস্য আবুল হোসেন সরদার, মাস্টার মোঃ জসিম উদ্দিন মাদবর, আব্দুল হামিদ, ওবায়েদুর রহমান (সাইদ), আলমগীর খোনার, মোঃ শামীম (সোহান), মোঃ শাহিন হোসেন, সৈয়দ সজিব, কাজী আমিনুল ইসলাম, মোঃ আবুল বাশার, নজরুল ইসলাম রিপন, মোঃ সাইফুল ইসলাম, আফসানা আহমেদ, স্বর্ণা আক্তার প্রমূখ।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here