এরদোগানের সঙ্গে বিতর্কে জড়াতে অনিচ্ছুক সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল

0
306

খবর ৭১: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ও ক্ষমতাসীন জাস্টিজ এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একে) নেতাদের সঙ্গে সাম্প্রতিক এক বিতর্ক নিয়ে নতুন করে যুক্তিতর্কে লিপ্ত হতে নিজের অনিচ্ছার কথা জানিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ গুল।

শুক্রবার ইস্তাম্বুলে পবিত্র জুমার নামাজ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

২০১০ সালের অভ্যুত্থানের বিরুদ্ধে অংশ নেয়া বেসামরিকদের ফৌজদারি অপরাধের দায় থেকে অব্যাহতি দেয়ার জন্য রাষ্ট্রীয় জরুরি ডিক্রি আইনের তীব্র সমালোচনা করেন আব্দুল্লাহ গুল। তার এই সমালোচনাকে ক্ষমতাসীন একে পার্টি ও দলটির নেতা এরদোগান ভালভাবে নেয়নি।

আব্দুল্লাহ গুল বলেন, ‘এই বিষয় নিয়ে নতুন করে বিতর্কের মধ্যে প্রবেশ করা আমার উচিৎ হবে না।’

গত ১০ জানুয়ারি একে পার্টির সংসদীয় দলের সভায় দেয়া বক্তৃতায় আব্দুল্লাহ গুলের নাম সরাসরি উল্লেখ না করে এরদোগান বলেন, ‘যারা এক সময় আমাদের পার্টির অধীনে ছিল কিন্তু এখন ভিন্ন ধরনের দৃষ্টিভঙ্গি নিয়ে দল থেকে দূরে সরে গেছে, তাদের কোন অধিকার নেই আমাদের দলের সম্পর্কে কিছু বলার।’

তিনি বলেন, ‘যারা ট্রেন থেকে পড়ে গেছে, তাদের সাধ্য নেই ট্রেনে ওঠার। তারা যেখানেই পড়ে থাকবে।’

এই বিষয়ে নতুন করে মন্তব্য করতে নিজের অনিচ্ছার কথা উল্লেখ করে গুল বলেন, ‘সবকিছুই পরিষ্কার এবং প্রত্যেকেই একে অপরকে জানে। আমি এই বিষয় নিয়ে আমার বন্ধুদের সঙ্গে নতুন করে যুক্তি-তর্কের মধ্যে প্রবেশ করতে চাই না।’

জরুরি অবস্থা

দেশটিতে ষষ্ঠ বারের জন্য জরুরি অবস্থা বর্ধিত করার সর্বশেষ মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত সম্পর্কে গুগ বলেন, ‘আমি আশা করি এটাই হবে শেষ বর্ধিত জরুরি অবস্থা।’

তিনি আরো বলেন, ‘আমার মতে, এটি শেষবারের মতো সংসদে পাঠানো হয়েছে।’

সূত্র: হুরিয়েত ডেইলি নিউজ

সিরিয়া ইস্যুতে মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব

সিরিয়ার কুর্দি বিচ্ছিন্নতাবাদী গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি-কে অস্ত্র সরবরাহ ও প্রশিক্ষণ দেয়ার ঘটনায় আঙ্কারায় মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে তুর্কি সরকার।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শীর্ষ পর্যায়ের মার্কিন কূটনীতিক ফিলিপ কোসনেটকে তলব করে কুর্দি গেরিলাদের প্রতি আমরিকার সমর্থনের প্রতিবাদ জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রও কূটনীতিক তলবের কথা নিশ্চিত করেছেন। তবে তুর্কি সরকার মার্কিন চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে কী বলেছে ওই মুখপাত্র তা জানাতে অস্বীকার করেছেন।

মার্কিন সেনারা সিরিয়ায় তৎপর ৪০০ কুর্দি গেরিলাকে প্রশিক্ষণ দেয়ার কাজ শুরু করেছে বলে খবর বের হওয়ার পর আমেরিকার কূটনীতিককে তলব করল তুর্কি সরকার।

তুরস্ক সীমান্তে ওয়াইপিজি’র গেরিলাদের উপস্থিতিতে আঙ্কারা কিছুটা উদ্বিগ্ন। তুরস্ক মনে করে, এসব গেরিলার সঙ্গে কুর্দিস্তান পিপলস ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের সম্পর্ক রয়েছে। পিকেকে গেরিলারা কুর্দি অধ্যুষিত এলাকাকে তুরস্ক থেকে বিচ্ছিন্ন করার জন্য দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে।

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here