এরদোগান, পুতিন ও রুহানি বৈঠক চলছে

0
186

খবর৭১ঃ ইরানের রাজধানী তেহরানে সিরিয়াবিষয়ক ত্রিদেশীয় শীর্ষ বৈঠক চলছে। শুক্রবার এ বৈঠকে অংশ নিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এরইমধ্যে তুর্কি ও রুশ প্রেসিডেন্ট তেহরানে পৌঁছেছেন।

বৃস্পতিবার রাতে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু তেহরানে পৌঁছেছেন। পরে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠক করেছেন।

সিরিয়া সংকট সমাধানের উপায় নিয়ে আলোচনার করাই তিন প্রেসিডেন্টের আজকের বৈঠকের প্রধান উদ্দেশ্য। বৈঠকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মূলোৎপাটনের উপায় নিয়েও কথা হবে।

সিরিয়ার শরণার্থীরা যাতে তাদের নিজ দেশে ফিরে আসতে পারে সে পরিবেশ তৈরি করার বিষয়টিও বৈঠকে অগ্রাধিকার পাবে।

এর আগে রুহানি, পুতিন ও এরদোগান ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচি শহরে প্রথম সিরিয়া বিষয়ক ত্রিপক্ষীয় বৈঠকে মিলিত হন। ২০১৮ সালের ৪ এপ্রিল তুরস্কের আঙ্কারায় তিন প্রেসিডেন্টের মধ্যে দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এ প্রক্রিয়ার ধারাবাহিকতায় শুক্রবার তেহরানে তাদের মধ্যে তৃতীয় বৈঠক হতে যাচ্ছে।

২০১৭ সালের জানুয়ারি মাসে কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া বিষয়ক যে শান্তি প্রক্রিয়া শুরু হয়েছিল তার উদ্যোক্তা ছিল ইরান, রাশিয়া ও তুরস্ক।

আস্তানা সম্মেলনের উল্লেখযোগ্য সাফল্য হচ্ছে ওই সম্মেলন থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। এর জেরে দেশটির সহিংসতা অনেকাংশে কমে আসে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here