এমপি লিটন হত্যা মামলার আসামীসহ সুন্দরগঞ্জে ১৪ জনের মনোনয়নপত্র সংগ্রহ

0
451

আবু বক্কর সিদ্দিক,গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে এমপি লিটন হত্যা মামলায় চার্জশীট ভুক্ত প্রধান আসামী ও মহাজোট সরকারের সাবেক এমপি ডাঃ আব্দুল কাদের খাঁন (কর্ণেল অবঃ)সহ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৪ জন।
বিভিন্ন সূত্রে জানা যায়, বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক তফশীল ঘোষণার পর থেকে সোমবার পর্যন্ত জেলা ও উপজেলা নির্বাচন অফিস থেকে তাঁরা মনোনয়নপত্র সংগ্রহ করেন। এরআগে গত ২২ নভেম্বর বিকালে উপজেলা নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন সরকার দলীয় এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলায় চার্জশীট ভুক্ত প্রধান আসামী ও মহাজোট সরকারের সাবেক এমপি আব্দুল কাদের খাঁনের প্রতিনিধি হিসেবে তার প্রতিবেশী গওছল আযম সরকার। এ নির্বাচনে পারস্পারিক প্রতিদ্বন্দ্বিতার জন্য যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তাঁরা হলেন, বর্তমান সাংসদ ও উপজেলা জাতীয় পার্টির সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, উপজেলা আ’লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক আফরুজা বারী, জেলা বিএনপির সহ-সভাপতি খন্দকার জিয়াউল ইসলাম, উপজেলা বিএনপি’র সভাপতি মোজহারুল ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা আশরাফুল ইসলাম খন্দকার, গণতন্ত্রী পার্টি নেতা আবুল বাশার শরিয়তুল্লাহ, জাসদ (ইনু) উপজেলার আইন বিষয়ক সম্পাদক অ্যাড. মোহাম্মদ আলী প্রামাণিক, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)’র উপজেলা নেতা আব্দুর রাজ্জাক সরকার, অবসরপ্রাপ্ত এলজিইডি’র প্রকল্প পরিচালক বীর-মুক্তিযোদ্ধা শহিদুর রহমান প্রামাণিক, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আহসান হাবীব মাসুদ, জয়নাল আবেদীন সাদাসহ ১৪ জন। এরমধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা জামায়াত নেতা মাজেদুর রহমান আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করবেন বলে ইতোমধ্যে তার পক্ষে জেলা নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন একজন প্রতিনিধি। তিনি সোমবার বিকেলে উপজেলা পরিষদ চেয়ারম্যান থেকে পদত্যাগ করেছেন। মাজেদুর রহমান ছাত্রলীগ নেতা খলিলুর রহমান মামুন, ৪ পুলিশ হত্যাসহ বিভিন্ন নাশকতা মামলার আসামী রয়েছেন। তিনি ৪ দলীয় ঐক্য জোট তথা জামায়াতের সাবেক এমপি আব্দুল আজিজের উত্তরসূরী হিসেবে দলের সাংঠনিক সিদ্ধান্তের ভিত্তিতে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন বলে একাধিক সূত্র জানায়। জামায়াতের সাবেক এমপি আব্দুল আজিজ বিজ্ঞ মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক মৃত্যু দন্ডাদেশপ্রাপ্ত হওয়ায় বর্তমানে আত্মগোপনে রয়েছেন।
এদিকে, বিগত নবম জাতীয় সংসদ নির্বাচনে আব্দুল কাদের খাঁঁন ৪ দলীয় ঐক্য জোট (জামায়াত)’র মনোনীত প্রার্থী আব্দুল আজিজকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেন। আব্দুল আজিজ এরআগের নির্বাচনে সাংসদ নির্বাচিত হন। এ ব্যাপারে গাওছুল আযম সরকার বলেন, আমাদের জনপ্রিয়তা যাচাইয়ের জন্য স্বতন্ত্র প্রার্থী হিসেবে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দীতা করবো। গাইবান্ধা পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. শফিকুল ইসলাম (শফিক) বলেন, ‘ সাবেক এমপি আব্দুল কাদের খাঁন সরকার দলের এমপি মঞ্জুরুল ইসলাম লিটন হত্যা মামলাটিসহ একটি অস্ত্র মামলার চার্জশীটভুক্ত প্রধান আসামী। মামলা ২টির এখন সাক্ষ্য গ্রহণ কার্যক্রম চলছে। যেহেতু মামলা ২টির এখনও রায় হয়নি। তাই নির্বাচন করতে কাদের খাঁনের কোনও আইনী জটিলতা নেই। আদালতের অনুমতি সাপেক্ষে কারাগারে থেকেই নির্বাচন করতে হবে তাকে। এক্ষেত্রে তার জামিনের কোনও সুযোগ নেই।’ আব্দুল কাদের খাঁন কোনও অনুমতি নিয়েছেন কি-না, তা জানা নেই। উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাজেদুর রহমানের বিরুদ্ধে মামলা থাকলেও তিনি জামিনে আছেন’।
উল্লেখ্য, গত ২০১৬ সালের শেষ দিন তথা ৩১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় নিজ বাড়িতে আততায়ীদের ছোঁড়া গুলিতে গুলিবিদ্ধ হয়ে রমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিহত হন সরকার দলীয় এমপি মঞ্জরুল ইসলাম লিটন। বহুল আলোচিত এ হত্যা মামলার প্রধান আসামী হিসেবে সাবেক এমপি আব্দুল কাদের খাঁন ২০১৭ সালের ২২ ডিসেম্বর বগুড়ার গরীবশাহ্ ক্লিনিক কাম বাস ভবন থেকে গ্রেপ্তার হয়ে তখন থেকেই গাইবান্ধা জেলা কারাগারে রয়েছেন। এমপি লিটন হত্যা মামলার প্রধান আসামী ছাড়াও আব্দুল কাদের খাঁন একটি অস্ত্র আইনের মামলার চার্জশীটভুক্ত আসামী। উপজেলা ও জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মনোনয়নপত্র সংগ্রহকালে কে কোন দলের তা উল্লেখ না থাকায় প্রার্থীরা যতক্ষণ পর্যন্ত মনোনয়নপত্র জমা না দিবেন। ততক্ষণ পর্যন্ত সু-নির্দিষ্টভাবে বলা যচ্ছে না।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here