এমন অর্থনৈতিক মন্দা হতে পারে যা বিশ্ব আগে কখনো দেখেনি: পুতিন

0
296

খবর ৭১ঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বে যেভাবে বাণিজ্যের নিয়ম নীতি ভেঙ্গে ফেলা হচ্ছে তাতে এমন অর্থনৈতিক মন্দা হতে পারে যা বিশ্ব আগে কখনো দেখেনি।

সেন্ট পিটাসবার্গ ইকোনোমিক ফোরামে দেয়া এক বক্তব্যে প্রেসিডেন্ট পুতিন একথা বলেন। খবর ডেইলি স্টার ইউকে
ভ্লাদিমির পুতিন বলেন, বাণিজ্য যুদ্ধের পরিবর্তে বিশ্বের প্রয়োজন বাণিজ্য শান্তি। বাণিজ্যের নীতি ভাঙ্গাই এক নতুন নিয়ম হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব অর্থনীতি টিকিয়ে রাখার জন্যে তিনি বিভিন্ন জাতি ও দেশের কাছে নীতি মেনে চলার আহবান জানান।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, মুক্ত বাণিজ্যকে রক্ষা করতে অবশ্যই এক্ষেত্রে শান্তি টিকিয়ে রাখতে হবে। ইচ্ছেমত যখন খুশি যে কোনো দেশের বিরুদ্ধে অবরোধ আরোপ করা, বারবার অবরোধ আরোপের ক্ষেত্রে নিয়ন্ত্রণের পরিবর্তে প্রলুব্ধ হওয়া, ডানে কিংবা বামে প্রতিটি ক্ষেত্রে নির্বিশেষে রাজনৈতিক আনুগত্য বা সংহতি সম্পর্কে আলোচনা ছাড়াই অতীত চুক্তি ও দীর্ঘ সহযোগিতা বিবেচনায় না আনা বিশাল এক সংকটের সৃষ্টি করছে।

তিনি বলেন, প্রতিযোগিতা বা স্বার্থের দ্বন্দ্ব সব সময় থাকবে কিন্তু আমাদের উচিত একে অপরের প্রতি অবশ্যই শ্রদ্ধাশীল থাকা। অগ্রগতির জন্যে সীমাবদ্ধ প্রতিযোগিতার চেয়ে বাণিজ্যের ক্ষেত্রে মতপার্থক্য দূর করতে সৎ প্রতিযোগিতা থাকা প্রয়োজন।

পুতিন বলেন, বিদ্যমান বাণিজ্য নীতির অপব্যবহার ও আস্থাহীনতা এক অস্থিতিশীলতা সৃষ্টি করছে যা এমন এক পদ্ধতিগত সংকট সৃষ্টি করছে যা বিশ্ব আগে কখনো দেখেনি।

তিনি দ্রুত প্রযুক্তিগত পরিবর্তনেও নিয়ন্ত্রণ আনার আহ্বান জানিয়ে বলেন, এর ফলে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে।

পুতিন বলেন, আমাদের বাণিজ্য যুদ্ধের প্রয়োজন নেই, নেই বাণিজ্য বিরতির, তার চেয়ে বরং আমাদের প্রয়োজন ব্যাপক বাণিজ্য শান্তি।

সামরিক দ্বন্দ্ব ছাড়াই কোনো ধরনের বাণিজ্য অপরোধের সমালোচনা করে পুতিন বলেন, যুদ্ধের ফলে বিশ্ব বাণিজ্য শৃঙ্খলা ভেঙে পড়ছে। পুতিন এমন এক সময় বিশ্ব বাণিজ্য নিয়ে এধরনের বক্তব্য দিলেন যখন তার দেশ ছাড়াও ইরান ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্র অবরোধ আরোপ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here