এবার প্রতিশ্রুতি নয়, বাস্তবায়ন ছাড়া আন্দোলন চলবে’

0
267

খবর৭১ঃ রাজধানীতে সু-প্রভাত পরিবহনের বাস চাপায় বিইউপি শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। বেলা বাড়ার সাথে সাথে শিক্ষার্থীদের চাপ বাড়ছে। এতে করে হিমশিম খাচ্ছে দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা। পুলিশের কর্মকর্তারা শিক্ষার্থীদের বোঝানোর পরেও তারা কোনো অবস্থাতেই রাস্তা ছাড়ছে না।

শিক্ষার্থীদের দাবি ১০ দিনের ভেতর চালক-হেলপার ও মালিকের ফাঁসি দিতে হবে। শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাজধানীর বিভিন্ন সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। ‘জাস্টিস ফর আবরার’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না’, ‘আর কত রক্ত ঝরতে হবে রাস্তায়’, ‘ আর কত প্রাণ গেলে নিরাপদ সড়ক পাব?’, ‘ভাইয়ের বুকে গাড়ি কেন?’ – এরকম নানা স্লোগানে সড়কে নিরাপত্তার দাবি জানাচ্ছেন তারা।

বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক গেট এলাকায় সড়কে তারা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, আইইউবি, এআইইউবি, ইমপেরিয়েল কলেজ ও বিইউপি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বসুন্ধরা গেইটে দুপাশের রাস্তা অবরোধ করে রেখেছেন। এর ফলে কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ এবং মালিবাগ থেকে বিমানবন্দরগামী সড়কে যান চলাচল বন্ধ হয়েছে। যানজটে আটকা পড়েছে শত শত যানবাহন।

আন্দোলনে অংশ নেয়া বিইউপির শিক্ষার্থী রকিবুল হাসান ব্রেকিংনিউজকে বলেন, ‘আমাদের দাবি আদায়ে পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (বুধবার) আবারও সড়কে অবস্থান নিয়েছে। শুধু প্রতিশ্রুতি নয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

সিনথি শারমিন নামের আরেক বিইউপির শিক্ষার্থী ব্রেকিংনিউজকে বলেন, ‘গতকাল আমরা যে ৮ দফা ঘোষণা করেছি সেটার বাস্তবায়ন হলেই আমরা রাস্তা ছেড়ে ঘরে ফিরে যাবো। আর কত লাশ পড়লে প্রশাসনের ঘুম ভাঙবে জানেন? ’

শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহমেদ জানান, ‘পুরো এলাকার নিরাপত্তার কোনো ঘাটতি নেই। আমরা নিরাপত্তার বিষয়ে নজরদারি রাখছি। অপ্রীতিকর যেকোনো ঘটনা মোকাবেলায় আমরা প্রস্তুত আছি।’

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) ক্লাসে যাওয়ার জন্য সকাল ৭টার দিকে নর্দ্দায় যমুনা ফিউচার পার্কের সামনে দাঁড়িয়ে থাকা বিইউপির বাসে উঠতে যাচ্ছিলেন তিনি। এ সময় সুপ্রভাত পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়। দুর্ঘটনার পর যমুনা ফিউচার পার্কের সামনের রাস্তা অবরোধ করেন আবরারের সহপাঠী, বিক্ষুব্ধ শিক্ষার্থী ও এলাকাবাসী। তাঁরা ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিচার দাবিতে স্লোগান দেন।

এদিকে ৮ দফা দাবিতে অনড় থাকলেও গতকালের মতো সড়ক থেকে উঠে গিয়েছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা। তবে আজ বুধবার (২০ মার্চ) সকাল থেকে আবারও রাস্তায় নেমেছেন তারা। এছাড়াও আজ থেকে সারা দেশে ক্লাস বর্জন ও সড়ক অবরোধেরও ডাক দিয়েছেন বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here