এবার দুবাইয়ে অনুষ্ঠিত হলো ‘গ্লোবাল বিজনেস সাম্মিট ২০২০’

0
491
এবার দুবাইয়ে অনুষ্ঠিত হলো 'গ্লোবাল বিজনেস সাম্মিট ২০২০'
ছবিঃ তিশা সেন, সংযুক্ত আরব আমিরাত।

খবর৭১ঃ

তিশা সেন, সংযুক্ত আরব আমিরাতঃ মধ্যপ্রাচ্যের প্রবাসীদের প্রেরিত রেমিট্যান্সে দেশ গঠনে ভূমিকা রাখছে। বৈধপথে টাকা পাঠিয়ে প্রতিবছর সি আই পির মর্যাদা পাচ্ছেন মধ্যপ্রাচ্যের প্রবাসীরা। সরকারের ঘোষিত অর্থনৈতিক মুক্তাঞ্চলে প্রবাসীদের জন্য আলাদা অঞ্চল গঠনের দাবি জানিয়েছেন মধ্যপ্রাচ্যের প্রবাসী বাংলাদেশিরা। দুবাইয়ে অনুষ্ঠিত ২ দিনব্যাপী মধ্যপ্রাচ্যের প্রথম বিজনেস সাম্মিটে এ দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই এ অনুষ্ঠানের আয়োজন করে। ৭ এবং ৮ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক নগরী দুবাইয়ের একটি অভিজাত হোটেলে এ সাম্মিটে বিশ্বের ২০টি দেশের ৫০০ প্রবাসীর উপস্থিতি ছিল। এ সময় নিশ্চিন্তে বাংলাদেশ বিনিয়োগ করতে বিদেশিদের আহ্বান করা হয়। স্থানীয় আরবীসহ নানা দেশের বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহীরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রথম দিনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল ইকবাল হোসেন খানসহ বিশ্বের নানাদেশ থেকে আসা বাংলাদেশি ব্যবসায়ী নেতারা।

দ্বিতীয় দিনে বক্তব্য রাখেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের কমার্শিয়াল কাউন্সিলর কামরুল হাসান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভাপতি সি আইপি মাহতাবুর রহমান নাসির, সহসভাপতি সি আইপি মাহবুবুল আলম, রাজা মল্লিক, সাম্মিটের আহ্বায়ক আইয়ুব আলী বাবুল ও সদস্য সচিব সাইফুদ্দিন আহমদসহ আরও অনেকে। ২ দিনেই নানা প্যানেলে দেশের রেমিটেন্স, গার্মেন্টস, শ্রম শিল্প, রপ্তানি ও আমদানি শিল্পের নানা দিক নিয়ে আলোচনা করা হয়। সম্ভাবনাময় বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাত, সৌদিসহ মধ্যপ্রাচ্যের নানা দেশের বিনিয়োগের কথা তুলে ধরে অন্য দেশেরও বিনিয়োগকারীদের বাংলাদেশের নানা মুক্তাঞ্চলে বিনিয়োগের আহ্বান জানানো হয়। ২ দিনব্যাপী জমকালো এ আয়োজনের শেষ দিনে বাংলাদেশের ঐতিহ্য নাচে গানে তুলে ধরেন বাংলাদেশ থেকে আগত শিল্পীরা। গানে মাতান দেশের বরেণ্য শিল্পী পিন্টু ঘোষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here