এবার তালেবানের টার্গেটে কাবুল, স্থানীয়দের সতর্কতা

0
342

খবর৭১: এতদিন আফগানিস্তানের বিভিন্ন জেলাশহরে হামলা করে এলেও এবার খোদ রাজধানী কাবুলের সামরিক স্থাপনাগুলো টার্গেটে নিয়েছে তালেবানরা। এজন্য শহরের বাসিন্দাদের সেসব স্থাপনা থেকে দূরে থাকত বলা হয়েছে।

সোমবার তালেবানের এক বিবৃতিতে বলা হয়েছে, এবার রাজধানী কাবুলকে টার্গেটে নিয়েছে তারা। আগের হামলাগুলোতে বেসামরিক লোকজন হতাহত হওয়ায় এবার তাদের সামরিক স্থাপনা থেকে দূরে থাকতে বলা হয়েছে।

আগেও বেসামরিক নাগরিকদের এ ধরনের সতর্কবার্তা দেয়া হয়েছে। গত সপ্তাহে পশ্চিমাঞ্চলীয় ফারাহ শহরের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টার আগেও তারা এ ধরনের বার্তা দিয়েছিল। কিন্তু শহরের নিয়ন্ত্রণ নিতে পারেনি। তবে এই প্রথমবারের মতো তারা কাবুলে এ ধরনের সতর্কতা দিলো।

জাতিসংঘ সম্প্রতি বলেছে, রাজধানী কাবুলে আইএসের তৎপরতা ও হামলার বেড়েছে এবং দেশের বেসামরিক নাগরিকদের জন্য অন্যতম ভয়ংকর স্থান হয়ে উঠেছে এটা। তাদের এ বক্তব্যের পরই তালেবানদের পক্ষ থেকে ওই সতর্কবার্তা দেয়া হলো।

তালেবান বলছে, বার্ষিক বসন্তকালীন হামলার অংশ হিসেবে তারা ‘শত্রুদের সামরিক ও গোয়েন্দা সেন্টারগুলোতে আরও হামলার পরিকল্পনা করছে’।

অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে এবং যাতে শুধু শত্রুর সামরিক বাহিনীরই ক্ষতি হয়, সে জন্য কাবুলের নাগরিকদের আমরা দূরে থাকতে বলছি। আমরা চাই না যে একজনও নিরপরাধ বেসামরিক মানুষ নিহত হোক।’

অবশ্য ‘সামরিক ও গোয়েন্দা সেন্টার’ বলতে কি বোঝানো হয়েছে- তা পরিষ্কার করেনি তালেবান। তবে এ ধরনের লক্ষ্যবস্তু এড়িয়ে চলা মুশকিল কারণ অতিরিক্ত জনবহুল এই শহরের কেন্দ্রেই রয়েছে দেশের গোয়েন্দা সংস্থা, সরকারি ও সামরিক বাহিনীর স্থাপনাগুলো। শুধু তাই নয়, চেকপয়েন্ট এবং বাধার কারণে এই এলাকাগুলোতে ট্রাফিক জ্যামও নৈমিত্তিক ঘটনা।

রাজনৈতিক ও সামরিক বিশ্লেষক নিক মোহাম্মদ এএফপিকে বলেন, ‘যেকোন হামলা বা বিস্ফোরণে, তা যত ছোটই হোক, বেসামরিক হতাহতের ঘটনা ঘটবে। কারণ সামরিক স্থাপনাগুলো শহরের ঠিক কেন্দ্রে মানুষের ঘরবাড়িগুলোর সাথেই অবস্থিত।’

যুক্তরাষ্ট্র ২০০১ সালে আফগানিস্তানে হামলা করে তালেবান সরকারকে উৎখাত করে। এরপর থেকে মার্কিন সমর্থিত আফগান সরকার ও দেশটিতে ন্যাটো বাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসছে তালেবান। অতীতের যেকোনো সময়ের চেয়ে তাদের অবস্থা বর্তমানে ভালো যাচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে এই দলটির প্রভাব ব্যাপক। সম্প্রতি রাশিয়ার পক্ষ থেকে তালেবানের সঙ্গে আলোচনায় বসতে মার্কিন প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here