এবার কাতারকে আটকাতে সীমান্তে খাল কাটতে যাচ্ছে সৌদি

0
252

খবর৭১ঃ প্রতিবেশী কাতারের চারপাশে খাল খননের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সৌদি আরব। এতে করে উপদ্বীপটি একটি দ্বীপে পরিণত হয়ে যাবে মন্তব্য করেছেন সৌদির এক কর্মকর্তা।

উপসাগরীয় দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের মধ্যেই নতুন এই পরিকল্পনা নিয়ে সামনে আগাচ্ছে সৌদি। দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জ্যেষ্ঠ উপদেষ্টা সৌদি আল কাহতানি বলেন, সালওয়া দ্বীপ প্রকল্প বাস্তবায়নের বিস্তারিত তথ্যের জন্য আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি।-খবর গার্ডিয়ান অনলাইনের।

তিনি বলেন, এটা একটা বিশাল ঐতিহাসিক প্রকল্প। যা এ অঞ্চলের ভৌগোলিক মানচিত্রকে পরিবর্তন করে দেবে। এই পরিকল্পনার কারণে সৌদির মূল ভূমি থেকে কাতারি উপদ্বীপটি ভূখণ্ডগতভাবে আলাদা হয়ে যাবে।

দুই দেশের মধ্যে গত ১৪ মাস ধরে চলা দ্বন্দ্বের সর্বশেষ হালনাগাদ তথ্য হচ্ছে সৌদির নতুন এই পরিকল্পনা। ২০১৭ সালের জুনে সৌদি, আরব আমিরাত, বাহরাইন, মিসর উপসাগরীয় ছোট্ট দেশটির সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিকভাবে সম্পর্কোচ্ছেদ করে।

দোহা সন্ত্রাসবাদে সহায়তা করছে বলে চিরশত্রু সৌদি আরবের অভিযোগ। কাতার শুরু থেকেই সে অভিযোগ অস্বীকার করে আসছে।

গত এপ্রিলে সৌদি আরবের সরকারপন্থী পত্রিকা সাবক জানিয়েছে, কাতারের সীমান্ত বরাবর দেশটির সরকার ৬০ কিলোমিটার দীর্ঘ ও ২০০ মিটার চওড়া একটি চ্যানেল নির্মাণের পরিকল্পনা করেছে।

খালটি খননে ২৮ লাখ রিয়াল খরচ হবে। যেটির একটি অংশ পরমাণু বর্জ্যের জন্য সংরক্ষণ করা হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here