এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে: কাদের

0
334

খবর৭১ঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মহাসড়কের কোথাও যানজট নেই। রাস্তঘাটের অবস্থা সুন্দর। এবারের ঈদযাত্রা অন্যান্য বছরের চেয়ে অনেকটা স্বস্তি ও আরামদায়ক হবে।

শুক্রবার রাজধানীর গাবতলী বাস টার্মিনালে ঈদে ঘরমুখো যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে পরিচালিত মোবাইল কোর্টের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি আরো বলেন, এবছর ঈদে সড়ক কিংবা মহাসড়কে কোথাও যানজট হওয়ার আশংকা নেই। রাস্তায় সমস্যা নেই, সমস্যা শুধু যানবাহনের শৃঙ্খলায়। যানবাহনে শৃঙ্খলা এলে আমার মনে হয় এবার ঢাকাসহ সারা দেশে কোথাও রাস্তায় যানজট হবে না।’

সেতুমন্ত্রী বলেন, এবার কিছুটা সমস্যা হবে গাজীপুর থেকে বিমানবন্দর সড়কে। এ রাস্তায় বিআরটিএ’র কাজ চলছে। গাজীপুরের মেয়র সেখানে ৩শ’ স্বেচ্ছাসেবক নিয়োগ করবেন। সেখানে একটু অস্বস্থি হবে। এই অংশ ছাড়া বাংলাদেশের আর কোথাও সমস্যা হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গাজীপুর টঙ্গী ও বিমানবন্দর সড়কে কোন নির্মাণ কাজ যদি সমস্যার সৃষ্টি করে তাহলে ঈদের সময় সেই কাজ প্রয়োজনে বন্ধ রাখা হবে।

মন্ত্রী বলেন, আসন্ন ঈদে যানজটমুক্ত পরিবেশে মানুষ যাতে তাদের প্রিয়জনের সাথে ঈদ করতে যেতে পারে এজন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওবায়দুল কাদের বলেন, দূর পাল্লার যাত্রায় চাঁদাবাজি যাতে না হয় সে দিকে কঠোর নজরদারি রাখা হচ্ছে। চাঁদাবাজি বন্ধে ইতিমধ্যে পুলিশ, র‌্যাবসহ আইনশৃংখলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। অভিযোগ ও সুনিদিষ্ট প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ঈদের সময় যানবাহনে অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকার তথা বিআরটিএ নির্ধারিত ভাড়ার বেশি টাকা নেয়া যাবে না।

গাড়ি চালক ও মালিকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, গাড়ি চালকরা রাস্তায় গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলতে পারবে না। তারা যেন এ সময় মোবাইল ফোন ব্যবহার না করে সেদিকে নজর দিতে হবে। পরিবহন মালিকরাও যেন নিয়মনীতি মেনে গাড়ি চালান।

গাবতলীতে বিআরটিএ এসি বাসে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘৮০০ টাকার ভাড়া ১৫০০ টাকা হবে, এটা হতে পারে না। চলতে পারে না। তার একটা সীমারেখা থাকা দরকার। মানুষের যেন কষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এসি টিকিটের ভাড়া যেন রিজেনেবল থাকে। বিবেকের অনুশাসন যেন মানা হয়।’

ওবায়দুল কাদের বলেন, কোথাও যদি সাময়িক যানজটের সৃষ্টি হয় চালকরা যেন ধৈর্যহারা না হন। তারা যেন ‘রং সাইডে’ চলতে গিয়ে বড় ধরনের সমস্যা সৃষ্টি না করে সেজন্য পরিবহন মালিকদের আমরা বলেছি।

এ সময় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান মোহাম্মদ মশিয়ার রহমান, ঢাকা জেলা যানবাহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আব্বাস উদ্দিন, বিআরটিএ’ ভিজিলেন্স টিমের কর্মকর্তা আনিছুর রহমান, গাবতলী আন্তঃজেলা টার্মিনালের নেতা মো. রায়হানসহ সড়ক ও জনপথ অধিদফতর, পুলিশ, র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here