এডিস মশার উৎসস্থল ধ্বংসে মাঠে নেমেছে ডিএসসিসি

0
735

খবর ৭১ঃডেঙ্গু ও চিকুনগুনিয়া ভাইরাস বহনকারী এডিস মশার উৎসস্থল ধ্বংসের কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। এসব প্রজননস্থল আগাম পরিষ্কার করে নগরবাসীকে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার উপদ্রব থেকে মুক্তি দেয়ার লক্ষ্যে সংস্থার ৫৭টি ওয়ার্ডে সোমবার থেকে একযোগে কার্যক্রম শুরু করা হয়েছে।

সোমবার ধানমণ্ডি সাতমসজিদ রোডে এই কর্মসূচির উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এ সময় তিনি ধানমণ্ডি সাতমসজিদ রোড এলাকার বিভিন্ন বাড়িঘর এবং নির্মাণাধীন স্থাপনাগুলোর মধ্যে জমে থাকা পানি অপসারণের মাধ্যমে এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণ ও ধ্বংস করেন।

ডিএসসিসি মেয়র বলেন, সোমবার শুরু হওয়া এ কার্যক্রম আগামী ১৫ দিন পর্যন্ত চলবে। পক্ষকালব্যাপী এ কর্মসূচির আওতায় ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে কমপক্ষে ১০০টি করে ৫ হাজার ৭০০টি বাড়িতে পরীক্ষামূলকভাবে এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণ ও ধ্বংসকরণ কার্যক্রম চালানো হবে। এ সময় কীভাবে মশার বংশ বিস্তারের প্রজননস্থল কীভাবে ধ্বংস করতে হয়, সেসবও শিখিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, ডিএসসিসি এলাকার নাগরিকদের ডেঙ্গু ও চিকুনগুনিয়ামুক্ত রাখার লক্ষ্যে গতবারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বছরও পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানাব। এসি, ফ্রিজ ফুলের টবে জমে থাকা পানি এবং বাড়ির আঙিনা ও এর আশপাশে পড়ে থাকা পানির বোতল, ক্যান, ডাবের খোসা ইত্যাদি অপসারণে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের সহায়তা কামনা করেন মেয়র।

এ সময় অন্যান্যের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জে. শেখ সালাউদ্দীন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. জাহিদ হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here