এক সপ্তাহের মধ্যে এডিস মশা নির্মূলে কার্যকর ওষুধ আনার আদেশঃ হাইকোর্ট

0
365
ভিআইপিদের আগের মতোই প্রটোকল দেয়ার নির্দেশ

খবর৭১ঃ ‘সারা দেশের মানুষ ডেঙ্গু নিয়ে আতঙ্কিত। ঘরে ঘরে মানুষ আক্রান্ত। ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নির্মূলে এক সপ্তাহের মধ্যে কার্যকর ওষুধ আনবেন। কীভাবে আনবেন, সেই প্রক্রিয়া বলুন।’

আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) ঢাকার দুই সিটি করপোরেশনের স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে এসব কথা বলেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

এর আগে গত ২২ জুলাই ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের হাজির হতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশ অনুসারে আজ সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তারা হাইকোর্টে হাজির হন। আদালত তাঁদের বক্তব্য শোনেন। পরে দুপুর পৌনে ১২টার দিকে মৌখিকভাবে আদেশ দেন আদালত।

আরও পড়ুনঃ ডিটারজেন্টে পাওয়া গেল ক্যানসার সৃষ্টিকারী উপাদান

এডিস মশা নির্মূলে এক সপ্তাহের মধ্যে কার্যকর ওষুধ আনার প্রক্রিয়া জানতে চেয়েছেন হাইকোর্ট। আজ বেলা ২টার মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের এই তথ্য জানানোর আদেশ দেন আদালত।

গত ১৪ জুলাই এডিস মশা নির্মূল ও ডেঙ্গু নিয়ন্ত্রণে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে ঢাকা শহরে ডেঙ্গু ও চিকুনগুনিয়াসহ একই ধরনের অন্যান্য রোগের বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতেও বিবাদীদের বলা হয়।

গত ২২ জুলাই আদালতের আদেশ সত্ত্বেও এডিস মশা নির্মূলে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় দুই সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেন হাইকোর্ট। আদালত তখন বলেন, ‘এডিস মশা নির্মূলে দুই সিটি করপোরেশনের পক্ষ থেকে যে প্রতিবেদন আদালতে দাখিল করা হয়েছে, তাতে আমরা সন্তুষ্ট নই।’

স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্দেশ্যে আজও আদালত বলেন, ঘরে ঘরে মানুষ ডেঙ্গুতে আক্রান্ত। অনেক হাসপাতালে যায় না। সবাই হাসপাতালে গেলে এই সংখ্যা বেশি হতো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here