এক বছরে ১৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত

0
440
এক বছরে ১৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত

খবর৭১ঃ এ বছর ১৫ লাখ বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেয়া হয়েছে। বর্তমানে বিদেশি পর্যটকের ৬৫.৬১ শতাংশই এখন বাংলাদেশি।

চিকিৎসা, ভ্রমণ, ব্যবসা, শিক্ষা নানা কারণেই বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক লোক বন্ধু দেশ ভারতে গমন করছেন। প্রতিবছর এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই ভারতীয় ভিসার জন্য মানুষের আবেদন জমা পড়ছে। এ ছাড়া মুক্তিযোদ্ধাদের ৫ বছরব্যাপী ভিসা প্রদান করা হচ্ছে। এসব তথ্য জানিয়েছে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন।

ভারতীয় হাইকমিশন সূত্র জানায়,এক বছরে এত সংখ্যক ভিসা এর আগে কখনই ইস্যু করা হয়নি। রেকর্ড সংখ্যক ভিসা ইস্যু করার বছর স্মরণীয় করে রাখতে মঙ্গলবার এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে ভারতীয় ভিসা সেন্টার।

ওই দিন সকাল সাড়ে ১০টায় যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা সেন্টারে তিনজন মুক্তিযোদ্ধার হাতে ভারতীয় ভিসাসহ পাসপোর্ট তুলে দেবেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। এ সময় হাইকমিশনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জানা যায়, ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় প্রতি বছরই ভারতে বাংলাদেশিদের ভ্রমণ বাড়ছে। হিসাব মতে, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। একই সময়ে যুক্তরাষ্ট্রের ১৮ লাখ ৬৩ হাজার ২৭৮, যুক্তরাজ্যের ১৩ লাখ ৬৯ হাজার ৫৪৮, কানাডার ৪ লাখ ৭৮ হাজার ২২৮, শ্রীলংকার ৪ লাখ ৫১ হাজার ৭৩৬, অস্ট্রেলিয়ার ৪ লাখ ৪৪ হাজার ৩৩, মালয়েশিয়ার ৪ লাখ ১১ হাজার ৫০, রাশিয়ার ৩ লাখ ৭৭ হাজার ৮৩, চীনের ৩ লাখ ৭৫ হাজার ৪৪৯ এবং জার্মানির ৩ লাখ ৬০ হাজার ৮৪৩ নাগরিক ভারত ভ্রমণ করেন।

ভারতে মোট বিদেশি পর্যটকের ৬৫ দশমিক ৬১ শতাংশ বাংলাদেশি। ভারতে ভ্রমণকারী বিদেশি নাগরিকের সংখ্যার দিক থেকে বাংলাদেশ শীর্ষে আসে ২০১৫ সালে। এর আগে ২০১৪ সালে দ্বিতীয় এবং ২০১৩, ২০১২ সালে তৃতীয় অবস্থানে ছিল। চলতি বছর শেষে এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলেও হাইকমিশন সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here