একনেক সভায় প্রায় ৬ হাজার ৪৯৩ কোটি টাকার ৮টি প্রকল্পের অনুমোদন

0
209

খবর৭১:জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬ হাজার ৪৯৩ কোটি ৮ লাখ টাকা।

আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের সভায় ৮টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬ হাজার ৪৯৩ কোটি ৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৩ হাজার ২৭৯ কোটি ২২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ১৭৯ কোটি ৯৮ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৩ হাজার ৩৩ কোটি ৮৮ লাখ টাকা।

পাট খাতের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে টেক্সটাইল মিল হচ্ছে। এর মাধ্যমে পাট ও তুলার সংমিশ্রণে ডেমিম প্যান্ট, জ্যাকেট ও শার্ট তৈরি হবে। জামালপুরের মাদারগঞ্জে এই মিল স্থাপন করা হবে। পাট ও তুলার সংমিশ্রণে সাশ্রয়ী মূল্যে সুতা, কাপড়, তৈরি পোশাক উৎপাদন করে রফতানি করা হবে।

একে পাটজাত দ্রব্য থেকে বৈদেশিক মুদ্রা অর্জন বাড়বে।
এছাড়া রাজধানীর গুলশানে বিদ্যুতের ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)। প্রকল্পটি একনেকে উত্থাপন করা হলে অনুমোদন হয়। জমি স্বল্পতার অজুহাতে মাটির নিচে এ উপকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়। কিন্তু এটি মাটির নিচে নির্মাণ করলে যে পরিমাণ জমি সংরক্ষণ করা সম্ভব, তার মূল্যের চেয়ে অনেক বেশি খরচ হবে ভূগর্ভে নির্মাণে।

অন্যান্য প্রকল্পগুলো হলো- পদ্মা পানি শোধনাগার নির্মাণ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওতায় কমিউনিটি সেন্টার স্থাপন, মোল্লার হাটে ১০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প, ময়মনসিংহ ও চট্টগ্রামে নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড এ্যালায়েড স্থাপন, সোনাইমুড়ি- সসেনবাগ-কল্যান্দী- চন্দেরহাট, বসুরহাট সড়ক উন্নয়ন প্রকল্প। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here