একজন ভাল বউ হতে যা করনীয়

0
484

খবর৭১:বিয়ের পর একজন নারী শ্বশুরবাড়িই সব। অনেক সময় কিছু বুঝতে ওঠার আগেই নানা দ্বন্দ লেখে যায়। তাই একটু বুঝে-শুনে চললে শ্বশুরবাড়ির অনেক সমস্যা থেকেই মুক্তি মেলে। নতুন সংসারে সব মানুষ কিন্তু এক রকম হয় না। তাই কিছু বিষয় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে। আসুন জেনে নেই কিভাবে ভাল বউ হবেন।

এক. শ্বশুরবাড়ির সব মানুষ কখনই একরকম হবে না। তাই স্বামীর কাছ থেকে সবার বিষয়ে জেনে নিতে পারেন। এতে আপনার জন্য তাদের সঙ্গে মানিয়ে চলা সহজ হবে। আজীবন কাজে আসবে তথ্যগুলো।

দুই. সব বাড়ির নিয়ম কিন্তু এক হয় না। তাই শ্বশুরবাড়ির নিয়মগুলো ভালোভাবে জেনে নিন। যতক্ষণ সবার সঙ্গে আছেন, চেষ্টা করুন নিয়ম মেনে চলতে।

তিন. পরিবারে অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে স্বামীর সহযোগিতা নিতে পারেন। কী দেবেন আর কীভাবে, উৎসব-অনুষ্ঠানে কী হবে, কোন ব্যাপারগুলোতে স্বামীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিন।

চার. শ্বশুরবাড়ির আত্মীয়ের সঙ্গে আর্থিক লেনদেন করবেন না। উপহার দেয়া বা সাহায্য করা এক ব্যাপার, কিন্তু ধার-দেনার মধ্যে একেবারেই যাবেন না।

পাঁচ. বয়সে বড় সবার জন্যই সম্মান ও ছোটদের স্নেহ বরাদ্দ রাখুন। হয়তো মনে মনে আপনি মানুষটিকে পছন্দ করেন না। কিন্তু যেহেতু তারা আত্মীয়, সম্মান ও স্নেহ তাদের প্রাপ্য।

ছয়. শ্বশুর-শাশুড়ি যেমন পছন্দ করেন, আপনি তেমন নন। কিন্তু তাই বলে নিজেকে তাদের পছন্দ অনুযায়ী করার চেষ্টা করে লাভ নেই। আপনি যেমন আছেন, সেভাবেই তাদের মন জয় করার চেষ্টা করুন।

সাত. শ্বশুরবাড়িতে যে কোনো পরিস্থিতিতে শান্ত থাকার চেষ্টা করুন। শ্বশুরবাড়ির সব কিছু বা সবাইকে আপনার ভালো লাগবে, এমনটি ভাবা অনুচিত। নিজেকে শান্ত রাখতে শিখুন। নতুন সব কিছুতেই খারাপ মনে না করে কিছু দিন চেষ্টা করেই দেখুন না ভালো লাগে কিনা।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here