একই হেলমেট অনেকে ব্যবহারে কী ক্ষতি?

0
608

খবর৭১ঃকাজের ব্যস্ততায় এক স্থান থেকে অন্য স্থানে যেতে মোটরসাইকেল একটি দ্রুত যান। আজকাল বিভিন্ন অ্যাপের কারণে মোটরসাইকেল ব্যবহারের প্রবণতা অনেক বেড়েছে। আর যাতায়েতের সময় নিজের সুরক্ষায় হেলমেট তো ব্যবহার করতেই হবে।
তবে এইসব ভাড়ায় চালিত মোটরসাইকেলে অনেকেই উঠে থাকে তাই হেলমেটও বহু মানুষ ব্যবহার করে। এতে করে কারো মাথার ত্বকের সমস্যার সংক্রমণ আপনার মাথায়ও হতে পারে।

ত্বক বিশেষজ্ঞরা বলেন, মাথার ত্বকে যেসব ছত্রাকঘটিত অসুখ, চুল পড়ে যাওয়া বা মাথার ত্বকে জ্বালা হওয়ার যে প্রবণতা সারা বছরই থাকে, বিশেষ করে শীতে সেগুলো আরো বাড়ে, তার অন্যতম কারণ একই হেলমেটের বিভিন্ন মানুষের ব্যবহার।

সারা বছর হেলমেটের এমন ব্যবহারে মাথার ত্বকে সমস্যা হলেও শীতকালে এই সমস্যা আরো বাড়ে। চিকিৎসকদের মতে, সারা বছর হেলমেট পড়ার কারণে মাথা, কান খুব সহজেই ঘেমে যায়।

ঘাম শুকিয়ে গেলেও জীবাণু কিন্তু লেগে থাকে হেলমেটে। পরে এই হেলমেট যখন অন্য কেউ পড়েন, তখন খুব সহজেই জীবাণুরা তার মাথায় সংক্রমিত হয়।

নিজের শরীরের ঘাম ও তার জীবাণুর সঙ্গে লড়তে পারার ক্ষমতা আমাদের শরীরের প্রতিরোধ শক্তিরই রয়েছে।

কিন্তু প্রত্যেকের ঘামের প্রকৃতি ভিন্ন। তাই অন্যের ঘাম থেকে সংক্রমিত জীবাণুর সঙ্গে লড়ার ক্ষমতা সকলের থাকে না।

তাহলে উপায় কী?

চিকিৎসকদের মতে, সব সময় আলাদা আলাদা হেলমেট ব্যবহার করাই উচিত। তবুও যদি একই হেলমেট ব্যবহার করতেই হয় তবে আগে থেকেই তাকে কড়া রোদে রাখুন যাতে কিছুটা জীবাণু মরে যায়।

হেলমেট নরম ভিজে কাপড় দিয়ে ভাল করে মুছে শুকিয়ে তারপর মাথায় দিন। মাথায় কাপড় বেঁধে তার উপরও পড়তে পারেন হেলমেট।

কিন্তু হেলমেট যদি কেউ ব্যবহার করেই থাকেন তবে অবশ্যই অ্যান্টিসেপ্টিক লোশন মেশানো পানি মাথা ধুয়ে নিন।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here