উপজেলা নির্বাচনে খরচ বাড়ছে দ্বিগুণ

0
273

খবর৭১ঃ গতবারের তুলনায় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে পরিচালনা ও আইন-শৃঙ্খলা খাতে প্রায় দ্বিগুণ ব্যয় হচ্ছে। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন পরিচালনার জন্য এবার ব্যয় ধরা হয়েছে ৭৫০ কোটি টাকা।

নির্বাচন কমিশনের বাজেট শাখা থেকে জানা গেছে, এবার উপজেলা নির্বাচনের ব্যয়ের মধ্যে নির্বাচন পরিচালনার জন্য ৩০০ কোটি টাকার বেশি এবং আইন-শৃঙ্খলায় ৪৫০ কোটি টাকা ব্যয় হতে পারে। সব মিলে এ নির্বাচনে ব্যয় হবে ৭৫০ কোটি টাকা।

গতবারের চতুর্থ উপজেলা পরিষদে পাঁচ ধাপে নির্বাচনে করতে ব্যয় হয়েছিল ৩৭৩ কোটি টাকা। এর মধ্যে নিরাপত্তার জন্য ব্যয় ছিলো ২০০ কোটি এবং পরিচালনা ব্যয় ছিল ১৭৩ কোটি টাকা।

অন্যদিকে, ২০০৯ সালে একদিনে উপজেলা ভোট হয়েছিল। ওই সময় প্রায় ১৩৩ কোটি টাকা ব্যয় হয়েছিল। যার মধ্যে আইন-শৃঙ্খলায় ৪৯ কোটি টাকা এবং পরিচালনায় ৮৪ কোটি টাকা।

ইসি কর্মকর্তরা জানান, দেশের ৪৯২ উপজেলার মধ্যে প্রথম ধাপে ৮৬ টি, দ্বিতীয় ধাপে ১২৪টি, তৃতীয় ধাপে ১২৭টি ও চতুর্থ ধাপে ১২২টি উপজেলায় ভোট হবে। জুনে বাকি উপজেলায় ভোটের কথা রয়েছে। প্রথমবারের মতো উপজেলা নির্বাচনে এবার ইভিএম ব্যবহার হবে। এজন্যে ইভিএম, ট্যাব ও আনুষঙ্গিক কাজে আরও ১৩০ কোটি টাকা ব্যয় হতে পারে এবার।

ইসি কর্মকর্তারা জানান, একাদশ সংসদ নির্বাচনের সমান ব্যয় হচ্ছে উপজেলা ভোটে। ৩০ ডিসেম্বরের ভোটে ৭৬৪ কোটি টাকা ব্যয় হয়। এরমধ্যে নির্বাচন পরিচালনায় ৩০০ কোটি টাকা, নিরাপত্তা খাতে ব্যয় হয় ৪৬৪ কোটি টাকা।

পাঁচ বছরের মাথায় নির্বাচনী ব্যয় দ্বিগুণ হওয়ার বিষয়ে ইসির বাজেট শাখার কর্মকর্তারা জানান, ধাপে ধাপে ভোট, নির্বাচনী সামগ্রী, নির্বাচন কর্মকর্তাদের ভাতা, ভোটকেন্দ্র ও ভোটকক্ষ আগের তুলনায় বেড়ে যাওয়ায় সার্বিক ব্যয়ও বেড়েছে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here