উন্নত দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রী- এসডিজি অর্জনে তহবিল সরবরাহ করুন

0
299

খবর ৭১:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে তহবিল বিতরণ নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তাসহ উন্নত দেশকে এগিয়ে আসতে হবে।

বুধবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে দুদিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পরিবেশগত ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত প্রচলিত আর্থিক সহায়তা ছাড়াও বিশ্ব বাণিজ্য ব্যবস্থার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও মনোযোগী হতে হবে। সেটি দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টিসহ সামগ্রিক বৈশ্বিক উন্নয়নে অবদান রাখতে পারবে।

উন্নয়ন চলমান প্রক্রিয়া উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক অংশীদার দেশ ও সংস্থাসহ ব্যক্তিগত অংশীদারিত্বকেও গুরুত্বপূর্ণ বিবেচনা করে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার সরাসরি বিদেশি বিনিয়োগের জন্য দেশের বিভিন্ন এলাকায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া বিদেশি বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরির জন্য অন্যান্য অবকাঠামো উন্নয়নসহ প্রয়োজনীয় সংস্কার কর্মসূচিতে নিয়ে কাজ করছে।

এ উদ্দেশ্যে সম্প্রতি বিনিয়োগ বোর্ড ও বেসরকারীকরণ কমিশনকে একত্র করে বাংলাদেশে উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here