উত্তাল হচ্ছে সাগর, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘পিথাই’

0
295

খবর৭১ঃ গেল অক্টোবরে ঘূর্ণিঝড় ‘তিতলি’র আঘাতে প্রতিবেশী দেশ ভারতসহ বাংলাদেশে প্রাণহানি ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এবার বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ নতুন করে ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে। নতুন এ ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘পিথাই’।

এরইমধ্যে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতি ঘণ্টায় প্রায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার বৃদ্ধি পাচ্ছে। এ কারণে সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

একইসঙ্গে গভীর সমুদ্রে বিচরণরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর এবং ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে (পিথাই) রূপ নিয়েছে।

সর্বশেষ খবরে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়টি রবিবার (১৬ ডিসেম্বর) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here