উত্তাল ভারত, উত্তরপ্রদেশে বিক্ষোভে নিহত ৬

0
620
উত্তাল ভারত, উত্তরপ্রদেশে বিক্ষোভে নিহত ৬

খবর৭১ঃ নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল ভারত। দেশটির উত্তর প্রদেশ রাজ্যে শুক্রবারের সহিংসতায় এখন পর্যন্ত ৬ জন নিহত হয়েছে। আহত আরও অনেকে। দেশটির রাজ্য পুলিশ এই তথ্য নিশ্চিত করেছে।

উত্তর প্রদেশের ডিরেক্টর জেনারেল পুলিশ ওপি সিং বলেছেন, নিহতদের কেউ পুলিশের গুলিতে মারা যায় নি। তিনি আরো বলেন, আমরা একটি গুলিও চালাই নি।

আরেক পুলিশ অফিসার বলেন, যদি গুলি ছোঁড়ার ঘটনা ঘটে তা বিক্ষোভকারীদের পক্ষ থেকেই কেউ তা চালিয়েছে।

দেশটির পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, বিজনরে দুই বিক্ষোভকারী ও সম্ভাল, ফিরোজবাদ, মেরুত এবং কানপুরে এক জন করে বিক্ষোভকারী নিহত হয়েছে।

এনডিটিভিরপ্রতিবেদনে বলা হয়েছে, উত্তরপ্রদেশের ১৩ টি জেলায় শুক্রবারের নামাজের পর বিক্ষোভকারীরা রাস্তায় নামে। এসময় হাজার হাজার বিক্ষোভ কারী নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে রাস্তায় স্লোগান দিতে থাকে।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা পাথর ছুঁড়লে, তাদের ওপর টিয়ার গ্যাস ও লাঠি চার্জ চালায় পুলিশ।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত কয়েক দিন থেকেই উত্তাল ভারত। দেশটির বিভিন্ন রাজ্যে বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। পুলিশ অর্ধশতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে। আসাম, ত্রিপুরা, মেঘালয়, মণিপুরের একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়। বন্ধ রয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। বিক্ষোভের জেরে পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছেন অন্তত ৫ জন।

এমন পরিস্থিতি ভারতের উত্তরপূর্ব রাজ্যগুলিতে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ফ্রান্স। বিবিসি, এনডিটিভি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here