উত্তর কোরিয়ার বিভিন্ন জায়গায় প্রায় ২০টি গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি:সিএস আই এস

0
263

খবর৭১:মার্কিন একটি গবেষণা সংস্থার দাবি,
উত্তর কোরিয়ার বিভিন্ন জায়গায় প্রায় ২০টি গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটি রয়েছে।

স্থানীয় সময় সোমবার প্রকাশিত সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) প্রতিবেদনে জানানো হয়, ইতোমধ্যে এসব গোপন ঘাঁটির মধ্যে একটি ঘাঁটিকে শনাক্ত করা হয়েছে। সিউল থেকে ১৬০ মাইল উত্তর পশ্চিমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ওই ঘাঁটি রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এর প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার দ্বিতীয় বৈঠকের ঘোষণা দেয়ার মাত্র কয়েকদিন পরই এই প্রতিবেদন প্রকাশ করল গবেষণা সংস্থাটি।

শনাক্ত করা ওই একটি ছাড়াও উত্তর কোরিয়ার বিভিন্ন জায়গায় গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্প চালু আছে বলে প্রতিবেদনে বলা হয়।

‘বিয়ন্ড প্যারালাল’ নামের প্রকল্পের গবেষকরা বলেন, উত্তর কোরিয়া যে তাদের অস্ত্রের ঘাঁটিগুলো যে ধ্বংস করছে না এমন অনেক প্রমাণ রয়েছে নতুন প্রতিবেদনটিতে।

ধারণা করা হচ্ছে, এটি ক্ষেপণাস্ত্র সদর দফতর হিসেবে ব্যবহৃত হচ্ছে। দক্ষিণ কোরিয়া, জাপান এমনকি পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরের মার্কিন দ্বীপ গুয়ামসহ অন্যান্য দেশে হামলা চালাতে সক্ষম ক্ষেপণাস্ত্র উন্নয়নের কাজ চলছে এ কেন্দ্র করছে।

এই ঘাঁটিতে মধ্যপাল্লার নোদোং ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে উত্তর কোরিয়া। ১৮ বর্গ কিলোমিটার ঘাঁটিটি অস্ত্রমুক্ত হিসেবে ঘোষিত অঞ্চলের ২১২ কিলোমিটার উত্তরে অবস্থিত।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে ফেব্রুয়ারি শেষ নাগাদ ট্রাম্প বৈঠকে বসতে পারেন বলে খবর প্রচারিত হওয়ার মাত্র তিন দিন পর এই প্রতিবেদন প্রকাশ করা হল। গত বছর জুনে সিঙ্গাপুরে কিম-ট্রাম্প প্রথম বৈঠক হয়েছিল।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here