উত্তরায় আবারও অবরোধ, ধাওয়া-পাল্টা ধাওয়া

0
281

খবর৭১ঃ বকেয়া বেতন ও মজুরি বাড়ানোর দাবিতে আজও সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা।

সোমবার (৭ জানুয়ারি) সকাল ১০টার দিকে রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টর, দক্ষিণখান ও আবদুল্লাহপুরসহ বিভিন্ন মোড়ে প্রধান সড়কে অবস্থান নিতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে শ্রমিকরা। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে সড়কে দীর্ঘ জটলার কারণে অফিসগামী মানুষ ভোগান্তিতে পড়েছেন। যান চলাচল প্রায় বন্ধ হয়ে পড়ায় অনেককেই হেঁটে গন্তব্যে যাচ্ছেন।

উত্তরা পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) আলমগীর হোসেন ব্রেকিংনিউজকে বলেন, শ্রমিকরা বেতন-ভাতা পরিশোধের দাবি নিয়ে উত্তরা এলাকার সড়ক অবরোধ করেছেন। এতে প্রায় পুরো উত্তরার মহাসড়ক অচল হয়ে পড়েছে। চলাচল স্বাভাবিক করতে শ্রমিকদের সঙ্গে পুলিশ কথা বলছে। তাদেরকে রাস্তা থেকে সড়ানোর চেষ্টা চলছে।

বিমানবন্দর পুলিশের সহকারী কমিশনার (এসি) মিজানুর রহমান জানান, উত্তরা এলাকার বিভিন্ন গার্মেন্টের শত শত শ্রমিক আজ আবারও সকাল থেকে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে। পুলিশ তাদের সঙ্গে কথা বলে তাদের সড়িয়ে দেয়ার চেষ্টা করছে।

গত শনিবার থেকে বকেয়া বেতন ও মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছে শ্রমিকরা। তাদের অভিযোগ, নতুন মজুরি কাঠামো অনুযায়ী ৫১ শতাংশ বেতন বৃদ্ধি শুধু ৭ম গ্রেডের ক্ষেত্রেই দিচ্ছে মালিকরা। সমান বেতন দেয়া হচ্ছে না, মূল্যায়ন করা হচ্ছে না অভিজ্ঞতা ও দক্ষতাকে।

এর ধারাবিহকতায় গতকাল রবিবারও (৬ জানুয়ারি) উত্তরা এলাকার বিভিন্ন গার্মেন্টসের শত শত শ্রমিক রাস্তায় নেমে বিক্ষোভ করেন। এ সময় যান চলাচল বন্ধ হয়ে সৃষ্টি হয় তীব্র যানজটের। এতে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর কারখানার মালিক ও পুলিশের আশ্বাসে বিক্ষোভরত শ্রমিকরা দুপুর ২টায় রাস্তা থেকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here