ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের ২৭৬ জন সদস্য

0
1574
ঈদ যাত্রা নিরভিগ্ন করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের ২৭৬ জন সদস্য

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ আসন্ন কোরবানীর ঈদ যাত্রায় ঘরমুখো বিভিন্ন গন্তব্যের ট্রেন যাত্রীদের নিরাপত্তায় পশ্চিম রেলে পুলিশী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশ। যাত্রীদের নিরাপদ যাতায়াত, অজ্ঞান পার্টি, পকেটমার, চোরাচালান ও ছিনতাইকারীদের দৌরাত্ম ঠেকাতে কার্যকর করা হয়েছে এ নিরাপত্তা ব্যবস্থা। আর এজন্য পশ্চিম রেলপথের বিভিন্ন রুটে চলাচলকরা ট্রেন ও রেল ওয়ে স্টেশনে ২৭৬ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। গত ২৫ জুলাই থেকে শুরু হওয়া এ পুলিশী নিরাপত্তা ঈদের আগে ও পরে মোট ৩০ দিন পর্যন্ত কার্যকর থাকবে। অপরাধ দমনে এ তৎপরতা চলতি মাসের ২৪ আগস্ট পর্যন্ত বহাল থাকবে। সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তর সূত্রে এ তথ্য মিলেছে। সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তর সূত্রে জানা যায়, সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের আওতায় পশ্চিমাঞ্চল রেলপথ ১২টি জেলার সঙ্গে যুক্ত রয়েছে। এসব জেলার মধ্যে রয়েছে নীলফামারী, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, বগুড়া, জয়পুরহাট, নাটোর, রাজশাহী ও নওগাঁ। এসব জেলার উপর দিয়ে বিস্তৃত রেলপথে ৩২টি গুরুত্বপূর্ণ জংশন ও রেলওয়ে স্টেশন রয়েছে। আসন্ন ঈদ উপলক্ষে ১২টি জেলার বিপুল সংখ্যক ট্রেন যাত্রী বিভিন্ন রেল স্টেশন দিয়ে বিভিন্ন গন্তব্যে যাতায়াত শুরু করেছে। ফলে ঈদ যাত্রায় ঘরমুখো ট্রেন যাত্রীদের নিরাপত্তায় সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের আওতাভুক্ত ৬টি রেলওয়ে থানা ও ৬টি পুলিশ ফাঁড়িসহ গুরুত্বপূর্ণ সব রেলওয়ে স্টেশনে ২৭৬ জন অতিরিক্ত সশস্ত্র পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রতিটি ট্রেনে এবং রেলওয়ে স্টেশনে সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত রয়েছে রেলওয়ে পুলিশের সদস্যরা।

সূত্র মতে, ঈদ উপলক্ষে আজ ৯ আগস্ট থেকে পশ্চিম রেলওয়ে বাড়তি ট্রেন সার্ভিস পরিচালনা করবে। এজন্য ২টি ঈদ স্পেশাল ট্রেন চালুসহ সকল আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন অতিরিক্ত কোচ (বগি) নিয়ে চলাচল করবে। এছাড়াও ঢাকা, চট্টগ্রাম ও খুলনা অঞ্চল থেকেও অসংখ্য যাত্রী ট্রেনে চেপে ঘরে ফিরবেন। এ সময় রেল স্টেশন ও ট্রেনে বিনা টিকিটে রেল ভ্রমণকারী, চোরাচালান, অজ্ঞান পার্টি, পকেটমার, চুরি-ছিনতাইসহ বিভিন্ন অপরাধী চক্র তৎপর হয়ে ওঠে। এসব অপরাধী চক্রের তৎপরতা বন্ধে ওই পুলিশী নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। এসব প্রতিটি ট্রেনে পুলিশ স্কট যাত্রী নিরাপত্তায় দায়িত্ব পালন করছে। এছাড়া ঘরমুখি যাত্রীদের হয়রানিমূলক অভিযোগ গ্রহণ এবং পুলিশী সহায়তা পেতে প্রতিটি রেলওয়ে থানায় তথ্য কেন্দ্র চালু করা হয়েছে। থানাগুলো হলো সৈয়দপুর, দিনাজপুর, পার্বতীপুর, লালমনিরহাট, বোনারপাড়া ও সান্তাহার এবং পুলিশ ফাঁড়ির মধ্যে রয়েছে পার্বতীপুর, হিলি, রংপুর, কাউনিয়া, বালাসীঘাট ও বগুড়া। এসব থানা ফাঁড়ি ও রেলওয়ে স্টেশনসহ ট্রেনের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করতে সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের সদর দপ্তরে স্থাপন করা হয়েছে কন্ট্রোল রুম।

জানতে চাইলে, সৈয়দপুর রেলওয়ে জেলা পুলিশের পুলিশ সুপার ছিদ্দিকি তাঞ্জিলুর রহমান সৈয়দপুর রেলওয়ে জেলার আওতাভূক্ত পশ্চিম রেলওয়ের ট্রেন যাত্রীদের নিরাপত্তায় পুলিশী নিরাপত্তা জোরদার করার তথ্য নিশ্চিত করে জানান, ঈদ যাত্রায় যাত্রীদের নিরাপত্তায় পুলিশের জনবল বৃদ্ধি করে রেলপথে নিরাপদ যাত্রা নিশ্চিত করা হয়েছে। এ নিরাপত্তা ব্যবস্থা ঈদের পরেও ১২ দিন পর্যন্ত বহাল থাকবে। এছাড়াও রেলপথের সঙ্গে যুক্ত ১২টি জেলার জেলা পুলিশ ও মেট্রোপলিটন পুলিশ দপ্তরকে বার্তা দিয়ে নিরাপত্তা গ্রহণে প্রস্তুত থাকতে বলা হয়েছে। একই সঙ্গে আটক অপরাধীদের শাস্তি দিতে এবং অবৈধ পণ্য পরিবহন জব্দ করতে ভ্রাম্যমাণ আদালত গঠন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here