ঈদের দিন কাবুলে হামলা

0
426

খবর৭১:বিশ্বের বিভিন্ন দেশ আজ পবিত্র ঈদুল আজহা উদযাপন করছে। আফগানিস্তানে মুসলিমদের এই আনন্দের দিনে রাজধানী কাবুলের কূটনৈতিক এলাকায় কয়েক দফা রকেট হামলা চালানো হয়েছে। ঈদুল আযহা উপলক্ষে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ভাষণ দেয়ার সময় এসব হামলা চালানো হয়।

স্থানীয় সময় সকাল ৯টায় আফগান প্রেসিডেন্টের বাসভবন এবং গ্রিন জোন নামে পরিচিত এলাকায় হামলা চালানো হয়। গ্রিন জোনে অনেক দেশের দূতাবাস এবং আফগানিস্তানের সরকারি দফতর রয়েছে। সে সময় টেলিভিশনে সরাসরি ঈদুল আজহা উপলক্ষে ভাষণ দিচ্ছিলেন আশরাফ গনি। প্রেসিডেন্টের কার্যালয় থেকেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

পরে সন্ত্রাসীদের অবস্থান লক্ষ্য করে হেলিকপ্টার থেকে হামলা চালিয়েছে নিরাপত্তা বাহিনী। সন্ত্রাসীরা একটি ভবনে আশ্রয় নিয়েছিল। কারা ওই হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়। এর আগে ঈদ উপলক্ষে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিলেন আশরাফ গনি। কিন্তু তার ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে সোমবার তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, আফগান সরকারের বিরুদ্ধে তাদের হামলা অব্যাহত থাকবে।

কয়েক দফা হামলার পর আফগান কর্মকর্তারা জানিয়েছেন, হামলাকারীরা সবাই নিহত হয়েছেন। আরও চারজন আহত হয়েছেন। এদের মধ্যে দু’জন নিরাপত্তা বাহিনীর সদস্য।

কাবুল পুলিশের প্রধান জানান, তিন হামলাকারী নিজেদের সঙ্গে থাকা ভারী অস্ত্র এবং রকেট নিয়ে কাবুল ঈদগাহ মসজিদের পেছন থেকে হামলা চালায়। প্রথমে তারা প্রেসিডেন্ট ভবনে রকেট হামলা চালায়। প্রেসিডেন্ট যখন ঈদ উপলক্ষে ভাষণ দিচ্ছিলেন তখন কমপক্ষে ১০টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here