ঈদের ছুটিতে কর্মস্থল ছাড়তে পারবেন না সরকারি চাকুরেরা

0
385
ঈদের ছুটিতে কর্মস্থল ছাড়তে পারবেন না সরকারি চাকুরেরা

খবর৭১ঃ কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আসন্ন ঈদুল ফিতরের ছুটির মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

সরকারি চাকুরেদের এমন নির্দেশনা দিয়ে সাধারণ ছুটি বাড়ানোর আদেশ জারি করা হয়েছে। ছুটি ১৬ মে পর্যন্ত বাড়িয়ে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এই আদেশ জারি করা হয়।

এই নির্দেশনার কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যে যেখানে দায়িত্ব পালন করছেন সেই অঞ্চলের বাইরে যেতে পারবেন না করোনা পরিস্থিতিতে।

কোভিড-১৯ পরিস্থিতে কয়েক দফা বেড়েছে সরকারি ছুটি।সবশেষ ১১ দিন বাড়ানো হয়েছে এই ছুটি। করোনার কারণে সরকার প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে। পরে আরও চার দফায় ছুটি বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়েছিল।

আদেশে বলা হয়, ছুটিকালীন জনসাধারণ ও সব কর্তৃপক্ষকে অবশ্যই স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের (স্থলবন্দর, নদীবন্দর ও সমুদ্রবন্দর) কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং এ সংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এ ছুটির বাইরে থাকবেন।

আগে ডাক সেবা ছুটির আওতামুক্ত ছিল না। এটি নতুন করে যুক্ত হয়েছে।

ছুটি বাড়ানোর আদেশে আরও বলা হয়, সব মন্ত্রণালয়, বিভাগ, তাদের নিয়ন্ত্রণাধীন অফিস প্রয়োজন অনুসারে খোলা রাখবে। সেই সঙ্গে তারা তাদের অধিক্ষেত্রের কার্যাবলী পরিচালনার জন্য সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।

ঈদুল ফিতরের সরকারি ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে।সোমবার পর‌্যন্ত এই ভাইরাসে ১৮২ জনের মৃত্যু হয়। দেশে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১০ হাজার ১৪৩ জনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here