ঈদের আগেই চালু হলো ‘রেলসেবা’ অ্যাপস

0
578

খবর৭১ঃ বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয় সহজীকরণসহ যাত্রীসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে ঈদুল ফিতরের আগেই ওয়ান স্টপ মোবাইল অ্যাপ ‘রেলসেবা’র উদ্বোধন করা হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) বিকেলে কমলাপুর রেলস্টেশন অ্যাপসটির উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেলওয়ে মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মোবাইল অ্যাপ টি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে মোবাইল অ্যাপ টি ডিজাইন করা হয়েছে।প্রযুক্তির এই ব্যবহারে ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সাথে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা জানা যাবে।

এসকল কার্যক্রমের জন্য বাংলাদেশ রেলওয়ে মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। নামকরণ করা হয়েছে ‘রেলসেবা’ তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের রেলওয়ে আধুনিকায়ন সেবার মান বৃদ্ধি টিকিট কালোবাজারী রোধে ব্যবস্থা আরও যোগ করার লক্ষ্যে রেল সেবার মাধ্যমে অ্যাপসটি প্রস্তুত করা হয়েছে।

অ্যাপস এর মাধ্যমে যেসব সেবা পাওয়া যাবে:
সকল আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করা যাবে। নির্দিষ্ট গন্তব্যের ভাড়া জানা যাবে, টিকিট প্রাপ্যতা সম্পর্কে জানা যাবে, ট্রেন রুট, সময়সূচি, ট্রেনভিত্তিক বিরতি স্টেশন সমূহের নাম ও সময়সূচি, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট চয়েজ করা যাবে। এছাড়াও থাকবে গুরুত্বপূর্ণ স্টেশনের নম্বর, খাবারের মেন্যু, মূল্য তালিকা।

পরবর্তীতে এই অ্যাপটি হতে যে কোনও যাত্রী অতিসহজেই তার নিজের অথবা তার পরিবারের জন্য সহজেই খাবারের ক্রয় করতে পারবেন।

রেলসেবা অ্যাপটি বর্তমানে সকল ধরনের এন্ড্রয়েড ভিত্তিক মোবাইল ফোনের মাধ্যেমে ব্যবহার করা যাবে। এন্ড্রয়েড ভিত্তিক মোবাইল ফোন ভিত্তিক অ্যাপটি উদ্বোধনের পর থেকেই ব্যবহার করা যাবে। তবে আইওএস ভিত্তিক মোবাইল ফোনে অ্যাপটি উদ্বোধনের ৭২ ঘণ্টা পর ব্যবহার করা যাবে।

ইতোমধ্যে জাতীয় কল সেন্টার (৩৩৩) এর সাথে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ ইন্টিগ্রেইড করা হয়েছে। যার ফলে জনগণ জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যে কোনও তথ্য পাওয়া যাবে।

ভ্রমণকালীন সময়ে সব রকম যাত্রীসেবা এক অ্যাপেই পাওয়া যাবে এবং যাত্রীগণ তার সুযোগ গ্রহণ করতে পারবেন। ভ্রমণ শেষে ভ্রমণের অভিজ্ঞতার ওপর যাত্রী সাধারণ তাদের সুচিন্তিত মতামত অ্যাপের মাধ্যমে প্রদান করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here