ইসরায়েল নাৎসি, এরদোগানের সমালোচনায় উত্তপ্ত ইসরায়েল

0
240

খবর৭১ঃসম্প্রতি নতুন করে নাগরিকত্ব আইন করেছে ইসরায়েল। এ আইনের বিরোধীতা করেছে প্রতিবেশী বেশ কয়েকটি দেশ।

আইন করে ইসরায়েলের সরকার দেশটিকে একচ্ছত্র ইহুদি রাষ্ট্র হিসেবে মর্যাদা দেয়ার প্রসঙ্গ তুলে এরদোগান বলেন, এই ঘটনার পর সন্দেহের আর কোনো অবকাশ নেই যে, ইসরায়েল এখন বিশ্বের সবচেয়ে ফ্যাসিবাদী এবং বর্ণবাদী রাষ্ট্র।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্পর্কে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের মন্তব্য নিয়ে দেশ দুটি মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। মন্তব্য-পাল্টা মন্তব্যে বেশ উত্তপ্ত হয়ে উঠেছে উভয় দেশের রাজনীতি।

এর আগে মঙ্গলবার প্রেসিডেন্ট এরদোগান তার ক্ষমতাসীন একে পাটির এক সভায় ইসরায়েলকে ‘হিটলারের প্রেতাত্মার’ সঙ্গে তুলনা করেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আর্য বর্ণের শ্রেষ্ঠত্ব নিয়ে হিটলারের বাতিক আর এই প্রাচীন জনপদ শুধু ইহুদিদের বলে ইসরায়েলের যে বিশ্বাস, তা একই রকম, কোনো পার্থক্য নেই। হিটলারের যে প্রেতাত্মা পৃথিবীকে ধ্বংসের দ্বারে নিয়ে গিয়েছিল, তা নতুন করে ইসরায়েলের কিছু নেতার ওপর ভর করেছে।

এরদোগানের ওই বক্তব্যের পরই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রেসিডেন্ট এরদোগানকে লক্ষ্য করে তীব্র ভাষায় আক্রমণ করেন।

নেতানিয়াহু টুইটারে এরদোগানকে সিরীয় এবং কুর্দিদের গণহত্যার জন্য দায়ী করেন। তিনি বলেন, এরদোগানের অধীনে তুরস্ক একটি অন্ধকার একনায়কতন্ত্রে পরিণত হয়ে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here