ইসরাইলের বিষয়ে নীতি পরিবর্তন করবে না পাকিস্তান

0
599
ইসরাইলের বিষয়ে নীতি পরিবর্তন করবে না পাকিস্তান

খবর৭১ঃ ইসরাইলের বিষয়ে কোনো নীতি পরিবর্তন করবে না বলে জানিয়েছে পাকিস্তান। ভারত অধিকৃত কাশ্মীর নিয়ে আরব দেশগুলো প্রতিক্রিয়া জানালেও এ বিষয়ে চুপ রয়েছে তেল আবিব।এমন পরিস্থিতিতে অনেক দেশ ইসরাইলের সঙ্গে পাকিস্তানকে কূটনৈতিক সম্পর্ক তৈরি করতে পরামর্শ দেয়।এমন পরিস্থিতিতে মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র দফতর থেকে এমন প্রতিক্রিয়া জানানো হয়।

ইসরাইলের বিষয়ে সরকারের কোনো নীতি পরিবর্তন হবে কিনা এমন প্রশ্নে ড. মুহাম্মদ ফয়সাল সাংবাদিকদের বলেন, ইসরাইলের ব্যাপারে আমাদের নীতি পরিষ্কার, এর কোনো পরিবর্তন নেই। খবর এক্সপ্রেস ট্রিবিউনের। ফিলিস্তিনিদের সঙ্গে বিরোধ নিয়ে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি পাকিস্তান। তবে পাকিস্তান ও ইসরাইলের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য অতীতে চেষ্টা করা হয়েছিল।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন তাদের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়,পারভেজ মুশাররফের শাসনামলে ওই সময়ে পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরি ইসরাইলের সঙ্গে তুরস্কে বৈঠক করেছিল। তখন কোনো বিষয়ে সুরাহা করতে পারেনি তৎকালীন সরকার। ওই সময়ে বিরোধী দল ও পাকিস্তানি জনগণের চাপে তা ভেস্তে যায়। এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান কাশ্মীর সংকটে আবার ইসরাইলের প্রতি দেশটির নীতিতে পুনর্বিবেচনা করা উচিত কিনা তা নিয়ে পাকিস্তানে বিতর্ক সৃষ্টি হয়েছে।

ভারত অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল নিয়ে কিছু আবর দেশ নিরব ভূমিকায় রয়েছে আর কিছু নয়াদিল্লির পক্ষে অবস্থান নিয়েছে। এসব কারণে পাকিস্তানের সামনে এমন পরামর্শ এসেছে। ওই মুখপাত্র বলেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ভারত কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছে। ড. ফয়সাল বলেন, পাকিস্তান এ বিষয়ে পরিষ্কার যে কাশ্মীর নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন বাস্তবায়নেই এ সমস্যার সমাধান হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here