ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্টের প্রত্যাহার, চুক্তি বজায়ের আহবান ইরানকে

0
372

খবর৭১:ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো এক যৌথ বিবৃতিতে চুক্তি বজায় রাখার জন্য ইরানকে আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় আমরা ইরানকে সংযম প্রদর্শনের জন্য উৎসাহ দিচ্ছি। এ চুক্তির আওতায় ইরানের দিক থেকে যেসব বাধ্যবাধকতা রয়েছে, সেগুলো তারা যেন অবশ্যই মেনে চলে। ‘

এ চুক্তি বাতিলের ঘোষণায় হতাশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ফ্রেডরিকা মঘরিনি বলেছেন, ‘ইরান যতক্ষণ পর্যন্ত এ চুক্তির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ, ততক্ষণ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন এ চুক্তি বাস্তবায়নের জন্য পূর্ণ সমর্থন দিয়ে যাবে।

তবে আমেরিকার ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের প্রশংসা করেছেন।

অন্যদিকে, পরমাণু চুক্তি থেকে আমেরিকার সরে আসার ঘোষণায় ইরান ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তিনি ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ পুনরায় শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন।

রুহানি বলেন, ‘যুক্তরাষ্ট্র ঘোষণা করল যে তারা নিজেদের প্রতিশ্রুতির কোনো মর্যাদা রাখে না। ‘ তিনি বলেন, তারা কয়েক সপ্তাহ অপেক্ষা করবেন এবং এ চুক্তির পক্ষে যেসব মিত্র দেশগুলো রয়েছে, তাদের সঙ্গে কথা বলবেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here