ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মানবে না বেইজিং

0
301

খবর৭১:চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র লু ক্যাং বলেছেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মানবে না বেইজিং। তিনি মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, ইরানের বিরুদ্ধে ওয়াশিংটনের আরোপিত একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করছে চীন। খবর পার্স ট্যুডে।

বিশেষ করে বেইজিং ইরানের তেল বিক্রির ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না বলে জানান তিনি। ইরানের সঙ্গে চীনের বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রয়েছে বলে উল্লেখ করে লু ক্যাং বলেন, আন্তর্জাতিক আইন ও প্রতিশ্রুতি অনুযায়ী তেহরানের সঙ্গে সহযোগিতা ও লেনদেন চালিয়ে যাবে বেইজিং।

এর আগে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক মুখপাত্র হুয়া চুনিং ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেছিলেন, পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের সঙ্গে সব ধরনের সহযোগিতা চালিয়ে যাবে বেইজিং।

মার্কিন সরকার গত মে মাসে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলেছে, আগামী ছয় মাসের মধ্যে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

ওয়াশিংটন ইরান বিরোধী নিষেধাজ্ঞায় শামিল হতে ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, তেহরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা অমান্যকারী দেশগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নেবে মার্কিন সরকার।

তবে এরইমধ্যে বিশ্বের অনেক দেশ ওই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে সম্পর্ক ও সহযোগিতা আগের মতোই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here