‘ইবি কি পাবলিক না প্রাইভেট বিশ্ববিদ্যালয়?’

0
250

ইবি প্রতিনিধি-
নামে বেনামে খাত তৈরি করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন ফিস বাড়ানো প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়য়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার বেলা বারোটায় প্রশাসনিক ভবনের সামনে প্রায় ঘন্টাব্যাপি এ মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়য়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।
প্রত্যক্ষদর্শী ও আন্দোলনকারী সূত্রে জানা যায়, শিক্ষার্থীরা এবারের ভর্তি ফরমের মূল্য তিনগুণ বৃদ্ধি, গতবার থেকে ভর্তি ফি বাড়ানো, হল বাবদ ফি বাড়ানো, সেমিস্টার পরীক্ষায় ফি বৃদ্ধি এবং পরিবহন খাত সহ বিভিন্ন খাতে ফি বাড়ানোর প্রতিবাদে এ মানববন্ধনে মিলিত হয়। এসময় তাদের হাতে প্রতিবাদ সম্বলিত বিভিন্ন ফেস্টুন দেখা যায়। ফেস্টুনে ‘ইবি কি পাবলিক না প্রাইভেট বিশ্ববিদ্যালয়?’ ‘অতিরিক্ত ভর্তি ফি কমাতে হবে’, ‘অতিরিক্ত ফরমের মূল্য বৃদ্ধি চলবে না’, শিক্ষা নিয়ে বানিজ্য বন্ধ করো চলবে না’ লেখা দেখা যায়।
আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, অবিলম্বে ভর্তি ফি সহ বিভিন্ন খাতে ফি বৃদ্ধি কমাতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। এসময় শিক্ষার্থীরা আগামী কাল হতে সকল ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় এবং আগামীকাল একই সময়ে আবার মানববন্ধনের ঘোষণা দেয়।
এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্বতা পোষণ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। আন্দোলনের একপর্যায়ে ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান শাহিন ও সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম ঘটনাস্থলে এসে তাদের সাথে একাত্বতা পোষণ করেন এবং আন্দোলন চালিয়ে যাওয়ার নির্দেশ দেন।

শাখা ছাত্রলীগের সভাপতি বলেন, ‘একটি আ লিক বিশ্ববিদ্যালয় হিসেবে ফি বৃদ্ধির পরিমাণ সময়োপযোগী হয়নি বলে আমরা মনে করি। এ বিষয়ে দরিদ্র শিক্ষার্থীদের বিষয়টি প্রশাসনের বিবেচনায় আনা উচিত। আমরা সবসময় শিক্ষার্থীদের দাবী আন্দোলনের সাথে আছি এবং সবধরনের সহযোগীতা করবো।’

এ বিষয়ে সহকারী প্রক্টর সহকারী আনিছুর রহমান বলেন, ‘আমি ঘটনাস্থলে পৌছিয়ে দেখি শিক্ষার্থীরা চলে যাচ্ছে। তবে তাদের আন্দোলনের বিষয়বস্তু সম্পর্কে আমার পরিষ্কার ধারণা নেই।’
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here