ইবির ২২ শিক্ষার্থী গ্রেফতার, মুক্তির দাবিতে আন্দোলন

0
292

খবর৭১ঃ ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আমরণ অনশনরত শিক্ষার্থীদের মধ্য হতে ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছে অনশনরত শিক্ষার্থীরা। প্রযুক্তি ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মনকে জিম্মি করে রাখার কারণে তাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করা হয়েছে বলে জানা যায়।

বুধবার (২৪ এপ্রিল) ভোর সাড়ে চারটায় পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবন থেকে তাদের গ্রেফতার করা হয় বলে জানান শিক্ষার্থীরা।

জানা যায়, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অন্তর্ভুক্ত ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল ইঞ্জিনিয়ারিং এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১টা থেকে আমরণ অনশন শুরু করে। শান্তিপূর্ণ অনশনে শিক্ষার্থীদের বুধবার ভোর সাড়ে চারটায় ২২ জনকে গ্রেফতার করা হয় বলে জনান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের গ্রেফতারের বিষয়ে জানতে চাইলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ বলেন, ‘শিক্ষার্থীরা প্রযুক্তি ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মমতাজুল ইসলাম ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মনকে জিম্মি করে রাখে। জিম্মি থেকে তাদের উদ্ধার করা হয়েছে এবং তাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেফতার করা হয়েছে।’

গ্রেফতারকৃতদের মুক্তি ও ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে প্রশাসন ভবনের সামনে আন্দোলন করছে শিক্ষার্থীরা।
উল্লেখ্য, গত বছরের ১২ নভেম্বর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল ইঞ্জিনিয়ারিং এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সমন্বয়ে ইঞ্জিনিয়ারিং অনুষদ চালু করা হয়। এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে উক্ত বিভাগের শিক্ষার্থীদের ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here