ইবিতে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

0
296

ইবি প্রতিনিধি-
‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগ ও নিউট্রিশন ক্লাবের যৌথ আয়োজনে এই বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়।

জানা যায়, শনিবার বেলা ১২ টায় ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি প্রফেসর ড. রেজাউল করিমের সভাপতিত্বে ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে একটি র‌্যালী বের হয়। র‌্যালীটি ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সংক্ষিপ্ত সমাবেশে নিউট্রিশন ক্লাবের সভাপতি জুয়েল হোসেন তনুর সঞ্চালনায় বিশ্ব স্বাস্থ্য দিবসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বক্তব্য দেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাফিজুর রহমান, সহকারী অধ্যাপক শাম্মী আক্তার। এসময় উপস্থিত ছিলেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ও নিউট্রিশন ক্লাবের উপদেষ্টা ড. এ.টি.এম মিজানুর রহমান, সহকারী অধ্যাপক তৌফিক এলাহী, সহকারী অধ্যাপক শেখ শাহিনুর রহমান। নিউট্রিশন ক্লাবের সহ-সভাপতি সামিয়া নাজনীন, মাহমুদুল হাসান ইমন, সাধারণ সম্পাদক রমজান আলী, সাংগঠনিক সম্পাদক নাজনীন আক্তার প্রমুখ।

ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক শাম্মী আক্তার বলেন, ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য সর্বত্র’ এই প্রতিপাদ্যকে নিশ্চিত করতে হলে হেল্থ কেয়ারের যে সমস্ত স্টেক হোল্ডার আছে সেটাকে ফরপি কনসেপ্ট বলা হয়। পেশন, প্রোভাইডার, পেয়র এন্ড পলিসি মেকার। এই ক্লোজ রিলেশনসিপ ও অর্ডিনেশন অত্যন্ত জরুরী। বিশেষ করে এসডিজি লক্ষ্য অর্জনের জন্য নিউট্রিশনিস্ট, ডায়াটিশিয়ান, ফিজিশিয়ানদের মধ্যে ঐক্যবদ্ধ মিথস্ক্রিয়া থাকা দরকার। আজকের এই দিবসকে লক্ষ্য করে সরকারের প্রতি আমার উদাত্ত আহ্বান থাকবে যাতে স্বাস্থ্যের সাথে সম্পর্কিত সমস্ত স্টেক হোল্ডাররাই যেন এই দিবসের মূল প্রতিপাদ্যকে সফল করার জন্য আন্তরিকভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি) ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. শাম্মী আক্তারের যৌথ উদ্যোগে নিউট্রিশন ক্লাবের যাত্রা শুরু হয় ২০১৭ সালে। দেশের সাধারণ জনগণের মধ্যে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপনে পুষ্টির গুরুত্ব ও প্রয়োজনীতা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই নিউট্রিশন ক্লাব কাজ করছে। ইবি’র নিউট্রিশন ক্লাবের প্রত্যেকটি সদস্যই ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী।

খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here