ইবিতে ডিজিটালাইজেশনের নতুন যুগ একাডেমিক রেজাল্ট মিলবে অনলাইনে

0
605

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ডিজিটালাইজেশনের নতুন যুগের সূচনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এখন অনলাইনেই নিজেদের রেজাল্ট জানতে পারবে। সোমবাার বিকাল সাড়ে পাঁচটায় উপাচার্য কার্যালয়ে অনলাইন রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার (ওআরপিএস) নামে নতুন এ সিস্টেমটি উদ্ভোধন করেন উপাচার্য প্রফেসর ড. রাশিদ আসকারী।
জানা যায়, বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজেশনের জন্য আইসিই বিভাগের প্রফেসর ও কম্পিউটার সেন্টারের পরিচালক ড. পরেশ চন্দ্র বর্মনকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। এই কমিটির আওতায় এবং ডিজিটালাইজেশেনের অংশ হিসেবে নতুন এই সফটওয়্যারটি উদ্ভোধন করা হয়। এতে সহযোগিতা করেন ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (আইসিই) বিভাগের ১৪-১৫ শিক্ষাবর্ষের (মাস্টার্স) এম.বি পারভেজ, সাহাবুদ্দিন, আবিদা সুলতানা, বিপুল হোসেন, শান্তনু নাগ প্রমূখ।
উদ্ভোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান, রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ প্রমূখ।
বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের পরিচালক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন বলেন, ‘নতুন এই সফটওয়্যারের মাধ্যমে দ্রুত সময়ে ফল প্রকাশ করা যাবে, শিক্ষকদের পরিশ্রম কম হবে, প্রভিশনাল সার্টিফিকেট পাওয়া যাবে এবং ফলাফল প্রকাশে স্বচ্ছতা বজায় থাকবে। তিনি আরও জানান, আপাতত এটি ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত আটটি বিভাগে চালু করা হয়েছে। শীঘ্রই বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ এই সুবিধা পাবে।

খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here