ইবিতে ঘুড়ি উৎসব ও লাঠি খেলা অনুষ্ঠিত

0
237

ইবি প্রতিনিধি:

বৈশাখী উৎসব উদযাপন উপলক্ষ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঘুড়ি উৎসব ও লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলার শেষ দিন সোমবার (১৬ এপ্রিল) কেন্দ্রীয় ফুটবল মাঠে এ ঘুড়ি উৎসব ও লাঠি খেলা অনুষ্ঠিত হয়।

জানা যায়, সোমবার বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শিল্প ও ক্যারিয়ার বিষয়ক সৃজনশীল সংগঠন ‘বুনন’ এ উৎসবের আয়োজন করে।
কেন্দ্রীয় ফুটবল মাঠে ঘুড়ি উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এ উৎসবের উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, ‘অনেক দিন পর ঘুড়ি উড়িয়ে মনে হল যেন শৈশবে ফিরে গেলাম। বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সৃজনশীল আয়োজনের জন্য ‘বুনন’ এর সদস্যদেরকে শুভেচ্ছা।’

‘বুনন’ এর সাধারণ সম্পাদক রুমি নোমানের সম্মাননায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ইবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম, ‘বুনন’ এর সভাপতি অহিনা দিপ্তি, সহ সভাপতি শাহাদাত তিমির প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে সার্বিক সহযোগিতায় ছিলেন ‘বুনন’ এর সদস্য সাগর, কেয়া, নাদিম, মুন্না, আফরিন, সাদিক, তৌফিকসহ আরো অনেকে।

এর আগে বৈশাখী উৎসব ও বিজ্ঞান মেলার শেষ দিন আজ সোমবার দুপুর একটার দিকে ক্যাম্পাসের ফুটবল খেলার মাঠে লাঠি খেলা অনুষ্ঠিত হয়। খেলায় ঢোলের বাজনা আর লাঠির তালে তালে নাচা নাচি।
জানা যায়, আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার অনেক জনপ্রিয় খেলা। খেলাগুলোর মধ্যে গ্রামবাংলায় ঐতিহ্যবাহী একটি হচ্ছে লাঠি খেলা। খেলাটি আজ বিলুপ্ত প্রায়। নতুন প্রজন্মকে এ খেলার সাথে পরিচয় করিয়ে দিতে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজন করেছে লাঠি খেলা।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here