ইন্টারনেটের ভ্যাট প্রত্যাহারের আশ্বাস

0
375

খবর৭১: আগামী বাজেটে ইন্টারনেটের ভ্যাট প্রত্যাহার করা হতে পারে। বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফট এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে এমন দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে ইন্টারনেটের ভ্যাট প্রত্যাহার নিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার দাবির পরিপ্রেক্ষিতে এই আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, গত বছর ডিসেম্বরে ডিজিটাল ওয়ার্ল্ডের সমাপনীতে বেসিস সভাপতি হিসেবে দাবি করেছিলাম। আমি আবারও দাবি করছি, ‘বাংলাদেশের মানুষের একটা প্রত্যাশা আছে আপনার কাছে। আপনি জানিয়েছেন, এ বছর অবসর নেবেন। তার মানে হচ্ছে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটই হচ্ছে আপনার শেষ বাজেট। এই বাজেটে আপনার কাছে প্রত্যাশা করি ইন্টারনেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আপনি প্রত্যাহার করে নেবেন।’

তিনি আরও বলেন, ‘এনবিআর হিসাব করে দেখাবে কত টাকা লোকসান হবে। কিন্তু আপনার যদি ১০০ কোটি টাকা রাজস্ব কম হয় বিপরীতে প্রতিদান পাবেন হাজার কোটি টাকার বেশি।’

এই দাবির পরিপ্রেক্ষিতে অর্থন্ত্রী আবদুল মুহিত বলেন, ‘আপনারা আপনাদের প্রয়োজন জানিয়ে দিয়েছেন এবং সে ব্যাপারে আমি একটি ইতিবাচক সিদ্ধান্ত দেয়ার ইচ্ছা ও আশা করছি। সুতরাং সে দিক দিয়ে আপনাদের অসন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই’।

তিনি আরও বলেন, চারদিনের এই আয়োজনে অনেক বিদেশী অংশগ্রহণ আছে এবং দিন দিন এই অংশগ্রহণ বাড়ছে। দেশের সফটওয়্যার রপ্তানিও ক্রমাগত বেড়ে চলছে। এখন এটা ৭০০ হতে ৮০০ মিলিয়ন ডলারের মতো হচ্ছে। লক্ষ্য পূরণে এখনও ২-৩ বছর সময় আছে। তবে তার আগেই ১ বিলিয়ন ডলার রপ্তানিতে পৌঁছানো যাবে বলে আশা করঝি। তাই লক্ষ্য পূরণে যেসব সুযোগ-সুবিধা দেয়া প্রয়োজন সেগুলো দিতে সরকার সচেষ্ট থাকবে।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর এবং মেলার আহবায়ক বেসিস পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল প্রমুখ এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here