ইউরোপ বিষয়ক শীর্ষ কূটনীতিক ওয়েস মিশেলের পদত্যাগ

0
240

খবর৭১:ইউরোপ বিষয়ক শীর্ষ কূটনীতিক ওয়েস মিশেল পদত্যাগ করেছেন। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউরোপ ও ইউরো-এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল মধ্য ফেব্রুয়ারিতে দায়িত্ব ছেড়ে দিতে পারবেন। ইরান পারমাণবিক চুক্তিসহ বেশ কয়েকটি ইস্যুতে ইউরোপীয় মিত্রদের সঙ্গে ট্রাম্প প্রশাসনের টানাপোড়েনের মধ্যে পদত্যাগ করলেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত ৪ জানুয়ারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে নিজের পদত্যাগপত্র পাঠান মিশেল। সেই চিঠিতে পদত্যাগের কারণ হিসেবে পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চাওয়ার কথা বলেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েস মিশেল
যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ওয়েস মিশেল
২০১৭ সালের অক্টোবরে সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসেনের অধীনে সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যোগ দেন ওয়েস মিশেল। এই পদে যোগ দেওয়ার আগে তিনি ১২ বছর ইউরোপ নীতি থিঙ্ক ট্যাঙ্ক প্রতিষ্ঠান সেন্টার ফর ইউরোপীয়ান পলিসি অ্যানালাইসিসে কর্মরত ছিলেন।

ইরানের সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি, বৈশ্বিক জলবায়ু চুক্তি এবং সম্প্রতি সিরিয়া থেকে সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে ইউরোপীয় মিত্রদের মতভেদের মধ্যেই পদত্যাগ করলেন ওয়েস মিশেল। গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিলেও ওই চুক্তিতে স্বাক্ষরকারী ইউরোপের মার্কিন মিত্ররা তা বহাল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বৈশ্বিক জলবায়ু চুক্তি নিয়েও ইউরোপের দেশগুলোর সঙ্গে ট্রাম্পের মতভেদ চলছে।

ওয়েস মিশেলের পদত্যাগের খবর প্রথম সামনে আনে দ্য ওয়াশিংটন পোস্ট। মার্কিন সংবাদমাধ্যমটি জানায়, প্রশাসনের সঙ্গে বিরোধের কারণে নয় বরং নিজের দুই শিশু সন্তানের সঙ্গে আরও বেশি সময় কাটাতে পদত্যাগ করছেন তিনি।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here