ইউনিয়ন পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবিতে মানববন্ধন

0
383

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর(নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুরে সরকার নির্ধারিত মূল্যে ইউনিয়ন পর্যায়ে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবিতে মানববন্ধন হয়েছে। শুক্রবার ( ২৪ মে) বিকেলে বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতি নীলফামারী জেলা শাখার আয়োজনে ওই মানববন্ধন কর্মসুচি পালন করা হয়।
“কৃষক বাঁচাও, দেশ বাঁচাও” এ শ্লোগানে সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে শহীদ ডা. জিকরুল হক সড়কে বিকেল ৪টা থেকে ঘন্টাব্যাপী মানববন্ধন করে সংগঠনের নেতাকর্মীরা। এতে বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতি নীলফামারী জেলা শাখার বিপুল সংখ্যক নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।
কর্মসুচি চলাাকলে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতির কেন্দ্রীয় নেতা এ্যাডভোকেট তুষার কান্তি রায়ের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য বলেন সংগঠনের কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম, নীলফামারী জেলা শাখার আহবায়ক
স্মরণীকান্ত রায়, স্থানীয় কৃষক নেতা মো. আলী হোসেন, মোফাজ্জল হোসেন ও শফিকুল আলম প্রমূখ।
মানববন্ধনের আলোচনা সভায় বক্তরা বলেন, বর্তমানে ইরি বোরো মৌসুমে ধান কাটা মাড়াইয়ের ভর মৌসুম চলছে। অথচ কৃষকদের কষ্টার্জিত ধানের মূল্য নেই। বর্তমান বাজারে প্রতি মন ধানের ক্রয়মূল কৃষকদের উৎপাদিত খরচের তুলনায় অনেক কম। ফলে কৃষকরা তাদের উৎপাদিত ধানে প্রতিমনে লোকসান গুনছেন। কৃষকরা দিন রাত মাথার ঘাম পায়ে ফেলে ধারদেনা করে ফসল উৎপাদন করেও ধানের ন্যায্য মুল্য পাচ্ছেন না। আবার সরকারিভাবে ধান, চাল যে মূল্যে সংগ্রহ করা হচ্ছে, সে সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত কৃষকরা। এ অবস্থায় অনেক জায়গায় কৃষকরা মনের ক্ষোভে, দুঃখে জমিতে ধান ক্ষেতে আগুন দিচ্ছেন। তাই কৃষকদের ফসলের ন্যায্য মূল্যে দিতে বক্তারা কৃষকদের ফসলের মূল্য দিতে সরকার নির্ধারিত মূল্যে ইউনিয়ন পর্যায়ে সরসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here