ইউক্রেনে সামরিক আইন জারি

0
320

খবর৭১:ইউক্রেনে ৩০ দিনের জন্য সামরিক আইন জারির বিষয়ে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো। রাশিয়ার সঙ্গে উত্তেজনার জেরে সোমবার (২৬ নভেম্বর) একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, সামরিক আইন জারি সংক্রান্ত ডিক্রিতে সই করার কথা জানিয়ে পেট্রো পোরোশেঙ্কো বলেন, বিনা উস্কানিতে পাগলের মত আচরণ করেছে রাশিয়া।

ইউক্রেনের নতুন করে যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই বলে জানান তিনি।

এর আগে গত রবিবার (২৫ নভেম্বর) ক্রাইমিয়ার উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করে রাশিয়া। জাহাজগুলো আটক করার আগে সেগুলোর দিকে গুলিবর্ষণ করে রুশ নিরাপত্তা বাহিনী। এতে বেশ কয়েকজন ইউক্রেনীয় নাবিক আহত হয়।

ইউক্রেনের জাহাজগুলোকে আটক করতে রাশিয়া প্রায় ২৪ ঘণ্টার বেশি সময় ধরে কৃষ্ণসাগর থেকে আজোভ সাগরে জাহাজ চলাচলের পথ বন্ধ করে দিয়েছিল। এজন্য তারা ক্রিমিয়ার কাছের কের্চ প্রণালীর সেতুর নিচে ট্যাংকার ফেলে রেখেছিল। ইউক্রেনের জাহাজ আটকের পর সোমবার (২৬ নভেম্বর) সকালে রাশিয়া সেতুর নিচ থেকে ট্যাংকার সরিয়ে নেয়।

২০১৪ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং ক্রিমিয়া অধিগ্রহণের পর থেকেই দুই প্রতিবেশী দেশ মুখোমুখি অবস্থানে আছে। সম্প্রতি রাশিয়া নিরাপত্তার অজুহাতে ইউক্রেন থেকে রওয়ানা হওয়া বা ইউক্রেনগামী সব জাহাজে নজরদারি শুরু করেছে।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ক্রিমিয়ার উপকূলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে উত্তেজনার ঘটনায় সোমবার একটি জরুরি সভা করে। গুলি করে তিন নাবিক আহতসহ তিন জাহাজ জব্দের ঘটনাকে ইউক্রেন রাশিয়ার ‘আগ্রাসনের ঘটনা’ বলে আখ্যায়িত করেছে।

নিরাপত্তা পরিষদে বক্তব্য দেওয়ার সময় জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেন, আজভ সাগরে রবিবার ইউক্রেনের জাহাজ জব্দের ঘটনা ইউক্রেনের আঞ্চলিক সার্বভৌমত্বের ‘ন্যক্কারজনক লঙ্ঘন’।

নিকি হ্যালি রাশিয়ার এই উদ্ধত আচরণকে বিরুদ্ধে আওয়াজ তুলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বেআইনি পদক্ষেপ ওয়াশিংটনের সাথে মস্কোর সম্পর্ক স্বাভাবিক রাখতে বাধা দিচ্ছে।

রাশিয়ার দাবি, দুটি ছোট যুদ্ধজাহাজসহ তিনটি জাহাজ রাশিয়ার জলসীমায় অবৈধভাবে প্রবেশ করেছিল।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here