আসন্ন ঈদুল ফিতরে ছুটি নয় দিন

0
383

খবর ৭১ঃ আসন্ন ঈদুল ফিতরে দীর্ঘ নয় দিনের ছুটি পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। ঈদের ছুটি আগামী ৩১ মে থেকে টানা ৯ জুন পর্যন্ত, মাঝখানে মাত্র একদিন (৩ জুন) অফিস করতে হবে তাদের। তবে এ দিন ছুটি নিতে পারলে টানা ৯ দিন হবে রোজার ঈদের ছুটি।

এই হিসেবে আগামী ঈদের আগে-পরে লাইলাতুল কদর ও সাপ্তাহিক ছুটির কারণে দীর্ঘ সময় ঈদের আনন্দ ভাগাভাগি করার সুযোগ পেতে যাচ্ছেন সরকারি চাকুরেরা। এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন বুধবার। রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন।
জানা গেছে, ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার অফিস খোলা।

ঈদুল ফিতর ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। এ ক্ষেত্রেও ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে।

এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন গণমাধ্যমকে বলেছেন, ‘৩ জুন ছুটি ধরলে ঈদে ছুটিটা দীর্ঘ হবে এবার।’ ৩ জুনও ছুটি ঘোষণার কোনো উদ্যোগ আছে কিনা- জানতে চাইলে তিনি জানান, ‘ঈদ তো এখনও বেশ দূরে। সময় আসুক কর্তৃপক্ষ এটা দেখবে। মাননীয় প্রধানমন্ত্রী চাইলে ছুটি হবে। দেখা যাক।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here