আসছে বর্ষা-বাড়বে দুর্গতি: প্রকৃতি প্রদত্ত পরাধীনতায় বেষ্টিত হবে হাওরাঞ্চলের মানুষ

0
462

মো:আখতারুজ্জামান,জামালগঞ্জ (সুনামগঞ্জ) প্রতিনিধি:

বর্ষায় নাও-হেমন্তে পাও এরকম চিরাচরিত নিয়ম মেনেই হাওরাঞ্চলের মানুষের বসবাস।ভৌগলিক ও অবস্থানগত কারনে যুগ যুগ ধরে হাওরপাড়ের এসব মানুষের এমন প্রকৃতিক পরিবেশে বেড়ে ওঠা।

যদিও বাংলাদেশে আলাদা আলাদা ঋতু রয়েছে এবং একেক ঋতুর একেক বৈশিষ্ট্য বহন করে তারপরেও হাওরাঞ্চলের মানুষ ৬ মাসকে হেমন্ত অার ৬ মাসকে বর্ষা হিসাবে অবহিত করে থাকেন।

হাওরাঞ্চলে বর্ষায় নদী-নালা হাওর বাওড় রাস্তা ঘাট সব পানিতে তলিয়ে যায়।তখন বিশাল এলাকা জুড়ে পানি আর পানি।নিদিষ্ট সময় পানির অবস্হানের পর আবার প্রাকৃতিক নিয়মে শুকিয়ে যায়।আর এই পানির সাথে বসবাস রত মানুষের এক ধরনের রাগ অনুরাগ সৃষ্টি হয়।বর্ষা কারো জন্য অার্শীবাদ আবার কারো জন্য অভিশাপে নিমজ্জিত হয়।বর্ষার ভরা যৌবনে আফাল দিলে অনেকের ভিটেমাটি ভাঙ্গনে বিলীন হয়ে যায়।

ভৌগলিক অবস্থানের কারনে এই এলাকার মানুষের জীবনযাত্রার মান ও পেশার পরিবর্তন ঘটতে দেখা যায়।বৈচিত্র্যময় পৃথিবীতে হরেক রকম মানুষ রয়েছে।অঞ্চল বেঁধে এসব মানুষের পেশা নেশা আচার অনুষ্ঠান একেক রকম।

হেমন্তে এখানকার মানুষের প্রধান পেশা কৃষি কাজ করা।আর বর্ষায় বিস্তৃর্ণ হাওরের পানিতে মাছ ধরাই এই অঞ্চলের মানুষের পেশায় পরিনত হয়।আবার কিছু সংখ্যক শ্রমজিবী মানুষ জীবন জীবিকার তাগিদে অন্যত্র ছুটে চলেন।

বর্ষায় রাস্তা ঘাট তলিয়ে যাওয়ায় অন্যত্র যাতায়াতের মহা দূর্ভোগ সৃষ্টি হয়।তখন নৌকা/ট্রলার দিয়েই যাতায়াত করতে হয় হাওর পারের মানুষের।গাড়ীতে যাতায়াত ও পায়ে হাঁটার রাস্তা তলিয়ে যাওয়ায় প্রকৃতি প্রদত্ত এক রকম পরাধীনতায় বেষ্টিত হয়ে বর্ষার সময় কাটাতে হয় এই অঞ্চলের মানুষের।

জরুরী প্রয়োজনে কোথায় যেতে চাইলে তাৎক্ষনিক যাওয়া সম্ভব হয়ে উঠেনা।কঠোর প্ররিশ্রম ও অর্থের বিনিময়ে ভাগ্যচক্র সহায় হলে চলাচল করা যায়।প্রকৃতিক বৈরী পরিবেশে যখন হাওর উত্তাল হয়ে ওঠে।তখন যান বাহন চলাচল বন্ধ হয়ে যায়।বিচ্ছিন্ন হয়ে পড়ে হাওরের যোগাযোগ ব্যবস্থা।অনেক সময় অনাকাংখিত দূর্ঘটনার শিকার হতে হয়।

হাওর বেষ্টিত দূর্গত এলাকার মানুষের পদে পদে ভোগান্তির শিকার হতে হয়।বর্ষায় সময় মত যানবাহন না পেলে নিকটস্থ অাত্মীয় স্বজনের বাড়ীতে অথবা শহরে আবাসিক হোটেলে রাত্রি যাপন করতে হয় অনেকের।

ভাটি অঞ্চলে যাদের নিজস্ব নৌকা বা যানবাহন রয়েছে তাদের চলাচলে কিছুটা স্বধীন ও সস্তি লক্ষ্য করা যায়।

এসব সমস্যা সমাধানে সরকারের হাওর মহা পরিকল্পনা বাস্তবায়ন করা প্রয়োজন।নতুবা হাওরাঞ্চলের মানুষের ভাগ্যবিড়ম্বনায় পড়ে থাকতে হবে বহু দিন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here