আশুলিয়ায় কাজে যোগ দিলেন শ্রমিকরা, তবুও অস্থিরতা

0
233

খবর৭১ঃসরকার ঘোষিত মজুরি কাঠামো পুনর্নির্ধারণের পর টানা সাত দিন আন্দোলন শেষে আজ সোমবার সকালে কাজে যোগ দিতে শুরু করেছেন সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের অধিকাংশ তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

সকাল থেকেই সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের তৈরি পোশাক কারখানাগুলোতে দল বেঁধে শ্রমিকরা কারখানায় প্রবেশ করছেন।

তবে আশুলিয়ায় প্রায় ১০ কারখানায় প্রবেশের পর কারখানা কর্তৃপক্ষ আন্দোলনের সাত দিনের হাজিরা দিতে না চাইলে শ্রমিকরা কারখানা থেকে পুনরায় বেরিয়ে যান।

জানা যায়, সকাল ৮টায় বাইপাইল এলাকার ফাউনটেন নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা কারখানায় কাজের জন্য প্রবেশ করেন।

বাইপাইল এলাকার ফাউনটেন কারখানার জিএম মাসুদ রানা শ্রমিকদের জানান, সরকারের ঘোষণা অনুযায়ী তারা বেতন দেবেন। তবে যে কদিন শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখে রাস্তায় আন্দলোন করেছেন, সে কদিনের বেতন তারা দেবেন না। এ সময় শ্রমিকরা জিএম মাসুদের কথায় রাজি না হয়ে কাজে যোগ দেননি। ফলে কারখানার শ্রমিকরা আশুলিয়া প্রেসক্লাবের সামনে জড়ো হন।

পরে টাঙ্গাইল জেলার এসপি মাসুদ রানার নেতৃত্বে এক দল পুলিশ তাদের কর্মস্থলে যেতে অনুরোধ জানালে তারা চলে যান।

বেলা ৯টার দিকে আশুলিয়ায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ইউনিক, জামগড়া, বেরন ও নরসিংহপুর এলাকার বেশ কিছু করাখানার শ্রমিক একই ঘটনায় কারখানার ভেতরে প্রবেশ করার পর কাজ না করে বেরিয়ে যান।

এ ছাড়া জামগড়ার পলমল, হামীম, শারমিন গ্রুপ ও উইনডিসহ বেশ কিছু কারখানার শ্রমিকরা কাজে যোগদানের পর আবারও বেরিয়ে যান। এসব শ্রমিক জামগড়া ছয়তলা এলাকায় সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়।

সাভার আমিন বাজরের তুরাগএলাকার পোশাক কারখানাগুলো শান্ত রয়েছে। কয়েকটি কারখানা এখনও বন্ধ রয়েছে। সকাল ৯টায় একেএইচ পোশাক কারখানার এক শ্রমিক সড়ক দুর্ঘটনা নিহত হয়েছেন এমন গুজবের কারণে ওই কারখানার শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন।

পরে যখন তারা জানতে পারে যে সড়ক দূর্ঘটনা শ্রমিক নিহত হয়নি, আহতের ঘটনা ঘটেছে। পরে আন্দোলনকারীরা ফিরে যান।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, সকালে আশুলিয়ায় অধিকাংশ কারখানায় শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজে যোগ দেন। সকাল ৯টার দিকে জামগড়া, নরসিংহপুর ও বেরন এলাকায় হামীম গ্রুপ, শারমিন গ্রুপ, এনভয় ও উইনডিসহ প্রায় ১০ কারখানার শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করেন।

পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এসব কারখানার কর্তৃপক্ষ একদিনের সাধারণ ছুটি ঘোষণা করেছেন। মঙ্গলবার থেকে সাভার ও আশুলিয়ার সব কারখানার শ্রমিকরা তাদের কাজে যোগ দেবেন বলে আশাবাদী।

অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here