আল জাজিরার দাবি, ১৫টি ‘স্পট ফিক্সিং’ ম্যাচে একটি বাংলাদেশের!

0
254

খবর ৭১: প্রামাণ্যচিত্রের প্রথম পর্ব দিয়ে কাঁপিয়ে দিয়েছিল আল জাজিরা। এবার দ্বিতীয় পর্বে নির্দিষ্ট করে ১৫টি ম্যাচে স্পট ফিক্সিং হয়েছে দাবি করলো কাতারভিত্তিক এই টিভি চ্যানেল। দ্বিতীয় পর্বে স্পট ফিক্সিং দাবি করা ম্যাচগুলো আবার বেশিরভাগ ইংল্যান্ডের। অস্ট্রেলিয়ারও আছে বেশ কিছু ম্যাচ।

আল জাজিরা গোপন ক্যামেরায় ধারণ করে এসব সম্প্রচার করেছে এর আগেও। নতুন পর্ব দেখার পর আইসিসি আবারও তথ্যচিত্রের সম্পাদনা ছাড়া অংশগুলো দেখাতে অনুরোধ করেছে। এই তথ্যচিত্রে বলা হয়েছে, ২০১১-১২ মৌসুমে ১৫টি আন্তর্জাতিক ম্যাচে স্পট ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে। যার সাতটিতে ইংল্যান্ড আর ৫টিতে জড়িয়েছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। তাতে আবার ২০১১ সালে চট্টগ্রামে হওয়া বাংলাদেশ-ইংল্যান্ডের বিশ্বকাপ ম্যাচটিও রয়েছে। গ্রুপ পর্বে সেই ম্যাচে ২ উইকেটে জয় পায় বাংলাদেশ।

যেহেতু অভিযোগগুলো ইংলিশ আর অসি ক্রিকেটারদের বিরুদ্ধে তাই আল জাজিরার এমন দাবিতে একমত হতে পারেনি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তারা দাবি করেছে, আল জাজিরার দেওয়া তথ্য খুবই দুর্বল। তারা এই অভিযোগের প্রেক্ষিতে বিষয়গুলো যাচাই করে দেখেছে, সেখানে কোনও ক্রিকেটারের বিরুদ্ধে তারা কোনও প্রমাণ পায়নি। আর অস্ট্রেলিয়া তদন্তের ঘোষণা আগেই দিয়েছিল।

ম্যাচের তালিকায় বাংলাদেশ-ইংল্যান্ডের ম্যাচটিও রয়েছে।আইসিসি অবশ্য অভিযোগগুলো ‍গুরুত্বের সঙ্গেই দেখছে। আল জাজিরার কাছ থেকে তারা পুরো ফুটেজও চেয়েছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে বলে বিবৃতি দিয়েছেন আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল, ‘ক্রিকেটের ভাবমূর্তি বজায় রাখতে আইসিসি প্রতিজ্ঞাবদ্ধ। আপনাদের প্রত্যাশা মতো আমরা অভিযোগগুলো খতিয়ে দেখবো।’

দ্বিতীয় পর্বেও প্রথম পর্বের মতো অনিল মুনাওয়ারকে মোক্ষম অস্ত্র বানিয়ে তথ্যচিত্র বানিয়েছে আল জাজিরা। প্রথম পর্বে তার দেওয়া তথ্যের সূত্র ধরে ফিক্সিং তথ্যগুলো পাওয়া গিয়েছিল।

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ডি কোম্পানির সদস্য বলেই পরিচিত মুনাওয়ার। গত পর্বে তার দেওয়া তথ্যের ভিত্তিতে বলা হয়েছিল, ২০১৬ সালে চেন্নাই টেস্ট ও ২০১৭ সালে রাঁচি টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বেশ কিছু ক্রিকেটার। সেখানে যদিও ভারতীয় ক্রিকেটারের সংশ্লিষ্টতার কথা দাবি করা হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here