আরব আমিরাতের ‘দখলে’ ইয়েমেনের দ্বীপ, প্রধানমন্ত্রী অবরুদ্ধ

0
585

খবর ৭১ঃ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সেনা সদস্যরা ইয়েমেনের সোকোট্রা দ্বীপের সমুদ্রবন্দর ও বিমানবন্দরগুলো দখলে নিয়েছে বলে অভিযোগ করেছে দেশটির সরকার। এ সময় দ্বীপটিতে ইয়েমেনের প্রধানমন্ত্রীকে অবরুদ্ধ করা হয়েছে বলে জানা গেছে।
ইয়েমেন সরকারের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, গতকাল শুক্রবার দ্বীপটিতে সেনাবাহিনী ব্যবহারিত চারটি আকাশযান ও ১০০ সেনা মোতায়েন করে আরব আমিরাত। এর পরই এমন পদক্ষেপ নিলো দেশটি।
ইয়েমেনের এক কর্মকর্তা জানান, আরব আমিরাতের সেনা সদস্যরা ইয়েমেনের প্রধানমন্ত্রী আহমেদ ওবেইদ বিন ধাঘর ও আরও ১০ মন্ত্রীকে দ্বীপ ত্যাগ থেকে বাধা দিয়েছে। তারা বর্তমানে সেখানে অবরুদ্ধ রয়েছেন। আরব আমিরাত যা করছে তা এক ধরনের আগ্রাসন।
এদিকে আরব আমিরাতের এই পদক্ষেপের পর বিষয়টি অনুসন্ধান করে দেখা হবে জানিয়েছে সৌদি আরব।
ঐতিহাসিক গুরুত্বের কারণে সোকোট্রা দ্বীপকে বিশ্ব ঐতিহ্য বুলে ঘোষণা করেছে ইউনেস্কো। সেখানে ৬০ হাজারের মতো মানুষের বসবাস রয়েছে। এ ছাড়া দ্বীপটিতে তিন কিলোমিটার দীর্ঘ একটি রানওয়ে রয়েছে, যা যুদ্ধবিমানসহ সামরিক বিমান ওঠা-নামার জন্য বেশ সুবিধাজনক।
সম্প্রতি আরব আমিরাত দ্বীপটি ইয়েমেনের কাছ থেকে ইজারা নেয় এবং সামরিক অভিযান চালানোর বিষয়টি নিশ্চিত করে। এ দিকে সোকোট্রা দ্বীপের বিভিন্ন সরকারি ভবন আরব আমিরাতের পতাকা ও যুবরাজ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ছবি দিয়ে সাজানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here