আমেরিকার সব প্রস্তাব প্রত্যাখ্যান উ.কোরিয়ার

0
236

খবর৭১ঃ পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ট্রাম্প সরকারের দেয়া সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া। একইসঙ্গে আমেরিকার প্রস্তাবগুলোকে পিয়ংইয়ং ‘একজন গ্যাংস্টারের নির্দেশ’ হিসেবে বিবেচনা করছে বলেও মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

উত্তর কোরিয়ার শীর্ষস্থানীয় কূটনীতিকের বরাত দিয়ে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন জানিয়েছে, মার্কিন প্রশাসনের পক্ষ থেকে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার পাশাপাশি নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিতেও বারবার চাপ দেয়া হচ্ছে। তবে গত জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এর সিঙ্গাপুরে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক ঐতিহাসিক বৈঠকে সুনির্দিষ্ট সময়সীমার কথা উল্লেখ ছিল না। এমনকি কিম প্রশাসন এককভাবে তার সব পরমাণু অস্ত্র ধ্বংস করারও কোনও প্রতিশ্রুতি দেয়নি হোয়াইট হাউজকে।

ফলে মার্কিনীদের উপর্যুপরি চাপে বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে যে ‘অস্পষ্ট প্রতিশ্রুতি’ ছিল তা-ও এখন কূটনৈতিক ব্যর্থতায় রূপ নিচ্ছে।

এমন অবস্থায় আমেরিকা বলছে, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির উপর থেকে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে- তবে তার আগে পিয়ংইয়ংকে সব পরমাণু ধ্বংস করতে হবে। জবাবে কিম প্রশানের বলছে- পরমাণু অস্ত্র ধ্বংস করার আগে নিজেদের সদিচ্ছার প্রমাণ দিতে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here