আবার প্রমাণ করেছি আমি কে

0
425

খবর ৭১ঃবিশ্বের অন্যতম সেরা গোলকিপার হিসেবে ধরা হয় তাকে। প্রিমিয়ার লিগে চেলসিয়ার পক্ষে ও লা লিগায় এটলেটিকো মাদ্রিদের হয়ে দুইবার চ্যাম্পিয়ন করেছেন দলকে। বিশ্বকাপের বিশাল মঞ্চে ব্রাজিলের বিরুদ্ধে ৯টি দুর্দান্ত শট রুখে দিয়ে দলকে তুলে দিয়েছেন সেমিফাইনালে। তাই বেলজিয়াম গোলকিপার থিবাউ কুর্তোইস এখন দেশটির হিরো।

গুরুত্বপূর্ণ ম্যাচ জয় সম্পর্কে থিবাউ কুর্তোইস এএফপিকে বলেন, ‘আমি জানতাম নেইমারকে আটকে রাখতে পারলে আমাদের জয় হবেই। আমি সেজন্য ভালোভাবেই প্রস্তুতি নিয়েছিলাম।’

তিনি তার বিগত ক্যারিয়ারে নানা সমালোচনার জবাবও দিয়েছেন এ ম্যাচের মধ্য দিয়ে। এ বিষয়ে বিশ্বের অন্যতম সেরা এ গোলরক্ষক বলেন, আমি অযৌক্তিকভাবে অনেকবার এ বছর সমালোচনার শিকার হয়েছি। আজ আবার প্রমাণ করেছি আমি কে? কেন আমি এখানে এসেছি।

প্রসঙ্গত, রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের দ্বিতীয়ার্ধে বেলজিয়ামকে চেপে ধরে আক্রমণের ঢেউ তুলেও একটির বেশি গোল আদায় করতে পারেনি সেলেকাওরা। সুযোগের পর সুযোগ এসেছে, কিন্তু সমতা আসেনি ম্যাচে। এর কারণ বেলজিয়ামের গোলকিপারের দৃঢ়তা। সুতরাং, সেলেকাওদের বিদায়।

ব্রাজিলের শেষ বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা রেনাতো অগাস্তো ম্যাচের শেষের দিকে গোল করেন। কুতিনহোর ক্রসে হেডে কুর্তোইসকে পরাস্ত করেন অগাস্তো (১-২)। ম্যাচের তখন ১০ মিনিট বাকি। এরপরও একাধিক সুযোগ তৈরি করেও ম্যাচে ফিরতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধে বেলজিয়ামের একটির তুলনায় ব্রাজিলের ১৪টি শট বিফলে যায়। দ্বিতীয়ার্ধের যোগ করা পাঁচ মিনিটে ব্রাজিলের সবাই উঠে আসেন উপরে। যোগ করা সময়ের চার মিনিটে বক্সের বাইরে থেকে নেইমারের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন বেলজিয়ামের গোলপ্রহরী। এটিই কুর্তোইসের ম্যাচজয়ী সেভ। বিজয়ের বেশে মাঠ ছাড়ে বেলজিয়াম। খেলার ১৩ মিনিটে ফার্নানদিনহোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। কর্নারের বলে হেড করেছিলেন ভিনসেন্ট কম্পানি। ফার্নানদিনহোর কনুইয়ে লেগে বল আশ্রয় নেয় জালে। বেলজিয়াম দ্বিতীয় গোল পায় কাউন্টার অ্যাটাক থেকে। ম্যাচের ৩১ মিনিটে।

ফেলাইনির হেডে বল পেয়ে যান লুকাকু। প্রায় মাঝমাঠ থেকে ম্যানইউর স্ট্রাইকার জনাদুয়েক মার্কারকে পেছনে ফেলে বক্সের বাইরে বল বাড়ান অরক্ষিত কেভিন ডি ব্রুইনকে। এই মিডফিল্ডারের নিখুঁত শটে পরাস্ত হন অ্যালিসন। বেলজিয়াম স্কোরলাইন করে ২-০। জাতীয় দলের হয়ে এটি ডি ব্রুইনের ১৫তম গোল।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here