আফগানদের বিরুদ্ধে আজ মাঠে নামছে অস্ট্রেলিয়া

0
304

খবর৭১ঃ ঘরের মাঠে ২০১৫ সালের বিশ্বকাপ শিরোপা জেতে অস্ট্রেলিয়া আজ ব্রিস্টলে মুখোমুখি হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচ শুরু বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টা।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় নিজেদের বিশ্বকাপ মিশনের প্রথম ম্যাচে মাঠে নামবে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের থেকে খাতা কলমে এবং মাঠের পারফরম্যান্স উভয় ক্ষেত্রে এগিয়ে থেকেই এ ম্যাচ শুরু করবে অজিরা। তবে বিশ্বকাপে ঘটতে পারে যেকোনো ঘটনা তাই হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই কাউকেই।

ঘরের মাঠে ২০১৫ সালে আফগানদের সাথে দেখায় অজিরা জিতেছিল বিশ্ব রেকর্ড গড়ে। সেবার ডেভিড ওয়ার্নারের ঝড়ো ১৭৭ রান আর স্টিভ স্মিথের ৯৫ রানের উপর ভর করে বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ দলীয় সংগ্রহ দাঁড় করায় ৪১৭।

আফগানদের সামনে পাহাড়সম রানের লক্ষ্য। আর এতেই কুপোকাত আফগানরা। ৩৮ ওভারে মাত্র ১৪২ রানে অল আউট তারা। আর অস্ট্রেলিয়া তুলে নেয় বিশ্বকাপের ইতিহাসে রানের ব্যবধানে সব থেকে বড় জয়।

তবে এর পর পাল্টেছে অজি ক্রিকেটের সময়। বল টেম্পারিং কেলেঙ্কারিতে ফেঁসে দল থেকে নিষিদ্ধ হয়েছিলেন স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নার। তবে ইংল্যান্ড বিশ্বকাপের ঠিক আগেই নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরেন এই দুই তারকা। আর সেই সাথে আফগানদের ক্রিকেটেও এসেছে দারুণ সসাফল্য।

দুই বছর আগেই টেস্ট ক্রিকেটের মর্যাদা লাভ করেছে। দলও গুছিয়ে নিয়েছে তারা। এখন তৈরি বিশ্বকাপে নিজেদের সেরাটা তুলে ধরতে। তাই তো অজি অধিনায়ক সমীহ করেই কথা বললেন আফগানদের।

অ্যারণ ফিঞ্চ আফগান ম্যাচ সম্পর্কে বলেন, ‘২০১৫ সালটা এখন অতীত। সেই সময় থেকে আফগানরা নিজেদের ক্রিকেটে অনেক সাফল্য পেয়েছে। তারা আর আগের সেই দলটি নেই, এখন তারা অনেক শক্তিশালী। আর তাই আমি মনে করি সেবারের মতো অত সহজে এবার ওদের হারানো সম্ভব হবে না।’

ইংল্যান্ডের পিচ সব সময় পেস বান্ধব হলে স্পিনারদেরও ভাল করার সুযোগ থাকে এখানে। অজিদের শক্তির জায়গা যেখানে গতি ঠিক সেখানেই আফগানদের শক্তি রশিদ খান, মুজিব আর মোহাম্মদ নবীর মতো দারুণ স্পিনার।

দীর্ঘ দিনের ইনজুরি কাটিয়ে দলের সাথে যোগ দিয়েছেন অজিদের বোলিং নেতৃত্ব দেওয়া মিচেল স্টার্ক। আর তার সাথে যোগ্য সঙ্গী হিসেবে আছে প্যাট কামিন্স। আর নিষেধাজ্ঞা কাটিয়ে দলে যোগ দেওয়া ওয়ার্নার আর স্মিথও আছেন অসাধারণ ফর্মে।

বিশ্বকাপের আগে পাকিস্তানকে ধবল ধোলাই করে অস্ট্রেলিয়া। আর নিউজিল্যান্ডের সাথে আন অফিসিয়াল প্রস্তুতি সিরিজেও জয় ২-১ এর ব্যবধানে। বিশ্বকাপের মূল পর্বের শুরুর আগে প্রস্তুতি ম্যাচে স্বাগতিক ইংলিশদেরও হারিয়েছে অজিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here