আফগানদের কাছে হতাশার হার

0
433

খবর ৭১ঃ টি-টোয়েন্টিতে আবারও সেই চিরচেনা ব্যাটিং বিপর্যয়। এ ফরম্যাটে বাংলাদেশ বরাবরই দুর্বল। তাই বলে এতটা! ১৬৮ রানের লক্ষ্যে খেলতে নেমে সাকিব-মুশফিকরা গুটিয়ে গেলেন মাত্র ১২২ রানে। ফলাফল, ৪৫ রানের হতাশার হার!
এক ওভার বাকি থাকতেই বাংলাদেশ অলআউট। আফগানিস্তানের মতো ক্রিকেটের নবাগত দলের কাছে এভাবে সাকিবরা নতি স্বীকার করবেন, এমনটা বোধহয় খুব কম লোকই ভেবেছে। কিন্ত বাস্তবে ঘটল সেটাই। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অসহায় আত্মসমর্পণ করলো বাংলাদেশ।

সিরিজ শুরু হওয়ার আগে কে ফেভারিট তা নিয়েও অনেক মাতামাতি হয়েছিল। বাংলাদেশ দলের অধিনায়ক আগ থেকেই মনে হয় কিছুটা আঁচ করতে পেরেছিলেন! তিনি সিরিজের আগে রশিদ খানদের দিয়েছিলেন ফেবারিটের তকমা।
রশিদ খান এখন ক্রিকেট বিশ্বের আলোচিত একটি নাম। বাংলাদেশে সংবাদ মাধ্যমে তাকে নিয়ে মাতামাতি হবে এটা অনুমিতই ছিলে। তবে তাকে নিয়ে এত মাতামাতি পছন্দ করেননি সাকিব। বিরক্ত হয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক। আজকে সেই রশিদ খানের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ।
ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন তামিম ইকবাল। ৩.৪ ওভারের মাথায় আউট হন অধিনায়ক সাকিব আল-হাসান। সাকিবের ব্যাট থেকে ১৫ বলে ১৫ রান আসে। দলীয় ৬৪ রানে আউট হন লিটন দাস। লিটনের ব্যাট থেকে আসে ২০ বলে ৩০ রান। ১১তম ওভারে রশিদ খান পরপর দুই বলে মুশফিক-সাব্বিরের উইকেট তুলে নিয়ে বড় ধাক্কা দেয় বাংলাদেশকে। মুশফিক ও সাব্বিরের সংগ্রহ যথাক্রমে ২০ ও ০।
দেরাদুনে টসে জিতে আফগানদের ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। শুরু থেকেই আক্রমণাত্মক খেলা খেলে ক্রিকেট বিশ্বের নবাগত এই দল। প্রথম উইকেটের দেখা পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে ৮.৩ ওভার পর্যন্ত।
ইনিংস শেষে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৬৭ রান। দলের হয়ে ৩৭ বলে সর্বোচ্চ ৪০ রান করেন মোহাম্মদ শাহজাদ। এ ছাড়া সামিউল্লাহ ৩৬, ওসমান গণি ২৬, আসগর ২৫ ও শফিকুল্লাহ ২৪ রান করেন। আর বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন মাহমুদুল্লাহ রিয়াদ ও আবুল হাসান। এ ছাড়া রুবেল হোসেন, সাকিব আল হাসান, আবু জায়েদ একটি করে উইকেট নেন।
শুরু থেকেই আক্রমণাত্মক খেলা আফগানরা পাওয়ার প্লের ৬ ওভারে রান তোলে ৪৬ রান। টাইগারদের মধ্যে একমাত্র সাকিবকেই সমীহ করে খেলেছেন আফগান দুই ওপেনার। পাওয়ার প্লের দুই ওভারে সাকিব ৬ রান দেন। যার মধ্যে ডট বল ছিল ৬টি।
দেরাদুনে আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন সাকিব আল-হাসান। রাজিব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ আজ অনুষ্ঠিত হচ্ছে। একই স্টেডিয়ামে সিরিজের বাকি ম্যাচ দুটো অনুষ্ঠিত হবে ৫ ও ৭ জুন।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here